ফ্লাইবোর্ডিং করতে কোথায় যাবেন

কোন কোন দেশে ফ্লাইবোর্ডিং করা যেতে পারে, সেগুলোর খোঁজ জানুন।
ছবি: সংগৃহীত

ফ্লাইবোর্ডিং নামটির সঙ্গে হয়তো খুব একটা পরিচয় নেই অনেকের। জলের ওপর এক ধরনের বোর্ডের সাহায্যে দুই পায়ে ভর দিয়ে কয়েক মিটার উঁচুতে ওঠার নামই ফ্লাইবোর্ডিং। রোমাঞ্চকর এই খেলার জনপ্রিয়তা বাড়ছে ধীরে ধীরে। ফ্লাইবোর্ডিং কোন কোন দেশে করা যায়, তা জানতে চাইলে পড়তে পারেন এই লেখাটি।

বার্সেলোনা

বার্সেলোনার রৌদ্রস্নাত আবহাওয়া, স্বচ্ছ জল ও প্রাণবন্ত পরিবেশে ফ্লাইবোর্ডিং করে উপভোগ করতে পারেন কিছু সেরা মুহূর্ত। বার্সেলোনা শুধু অনন্য স্থাপত্য আর নাইটলাইফের জন্য বিখ্যাত নয়, ওয়াটার স্পোর্টসের জন্যও অন্যতম। নতুন ও অভিজ্ঞ উভয়ের জন্য বিভিন্ন সেশন রয়েছে এখানে৷ নতুন ফ্লাইবোর্ডার হলে ১৫ মিনিটের সেশনে ফ্লাইবোর্ডিং যেমন করা যাবে, চাইলে আরও দক্ষতা অর্জনের জন্য ৩০ মিনিটের সেশন বাছাই থেকে দীর্ঘসময় অ্যাডভেঞ্চার পেতে ঘণ্টাব্যাপী সেশনও বুক করতে পারবেন এখানে। সর্বোচ্চ নিরাপত্তার জন্য পাঁচটি জেটবিশিষ্ট জাপাটা রেসিংয়ের সর্বশেষ ফ্লাইবোর্ড মডেল ব্যবহার করার সুযোগ থাকছে।

মাল্টা

মাল্টা ওয়াটার স্পোর্টসের জন্য খুব জনপ্রিয়। এখানে সব ধরনের দুঃসাহসী অভিযান করার সুবিধা পাওয়া যায়। ফ্লাইবোর্ডিং যেহেতু জেট স্কিইং ও ওয়েকবোর্ডিংয়ের একত্রিত রূপ, ফলে একজন পেশাদার প্রশিক্ষক থাকলে ঝুঁকি কম থাকে। মাল্টায় নীল জলের ওপর দিয়ে সেন্ট জুলিয়ান উপসাগরে পড়ার আনন্দ উপভোগ করা যায় ফ্লাইবোর্ডিং করে। আপনার গাইড থাকবে স্লিমার মিটিং পয়েন্টে। ফ্লাইবোর্ডিং শুরুর আগে জানিয়ে দেবে কীভাবে এগোতে হবে। লাইফজ্যাকেট পরার পরপরই প্রস্তুতি নেওয়া শেষ হলে ঘণ্টায় ২০ কিলোমিটার বেগে ফ্লাইবোর্ডের মাধ্যমে নিজেকে জলের ওপরে আবিষ্কার করতে পারবেন।

কোট ডি আজুর

ভূমধ্যসাগরের পাড়ে কোট ডি আজুরের ফিরোজা জলের তাপমাত্রা থাকে ১৮ থেকে ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে৷ কোট ব্লু নামে পরিচিত বোচেস-ডু-রোন উপকূলরেখার দৃশ্য চোখে পড়বে এখানে। সমুদ্র ও পাহাড়ের মাঝখানে অবস্থিত, হেরেসের বালুকাময় সৈকত বাড়তি আনন্দ দেবে আপনাকে। এখানে ওয়াটার স্পোর্ট করলে ভূমধ্যসাগরের উঁচুতে উঠে গোল্ডেন আইলস ও প্রিসকুইলে ডি গিয়েন্সের শ্বাসরুদ্ধকর দৃশ্য দেখা যায়। বোর্ডের বাঁক প্রতি ফুট ১০ থেকে ২০ ডিগ্রি পর্যন্ত পরিবর্তিত হতে পারে। একজন প্রশিক্ষকের তত্ত্বাবধানে পুরোটা সময়জুড়ে নিশ্চয়তা পাওয়া যায়।

সান্তোরিনি

টারবাইন যুক্ত ফ্লাইবোর্ডে করে গ্রিসের উষ্ণ জলের ওপরে উড়ে বেড়ানো যায়। সান্তোরিনি হলো গ্রিসের এজিয়ান সাগরের সাইক্লেডস দ্বীপগুলোর মধ্যে একটি। এটি আগ্নেয়গিরি দ্বীপপুঞ্জের বৃহত্তম ও সর্বাধিক জনবহুল দ্বীপ। একদিকে স্বচ্ছ জলের ওপরে উঠে সেন্ট-জর্জ দ্বীপের সাদা পাহাড় ও নীল ঘরবাড়ি দেখতে পাবেন এখানে। পেরিভোলোস সৈকত অন্যদিকে আগ্নেয়গিরির কালো বালি ও শান্ত জলের নিরাপদ রোমাঞ্চকর যাত্রার অনুভূতি দেবে। ফ্লাইবোর্ডিং করতে গেলে কিছুটা বেগ পেতে হতে পারে। সোজা হয়ে থাকতে বেশ কিছুটা ভারসাম্য লাগে, যা কয়েক মিনিটের অনুশীলনে আয়ত্ত করা যায়। কিছু ফ্রিস্টাইল কৌশলও অবলম্বন করতে পারেন। এখানে ঘণ্টায় ৪৯ কিলোমিটার গতিতে ভ্রমণ করা যাবে এবং সমুদ্রের উপরে আট মিটার উচ্চতায় পৌঁছাতে পারবেন।

মোগান ও পুয়ের্তো রিকো দ্বীপপুঞ্জ

ফ্লাইবোর্ডিংয়ের জন্য ক্যানারি দ্বীপপুঞ্জ বেছে নেওয়া মানে ব্যতিক্রমী অ্যাডভেঞ্চারের স্বাদ পাওয়া। দ্বীপপুঞ্জটি সারা বছর রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার জন্য বিখ্যাত হওয়ায় এ ধরনের খেলার জন্য উপযুক্ত। এটির স্বচ্ছ, উষ্ণ জল ও বৈচিত্র্যময় আগ্নেয়গিরির ল্যান্ডস্কেপ এটিকে ফ্লাইবোর্ডিংয়ের জন্য সেরা স্থান হিসেবে পরিচিত করেছে। বিশেষ করে, গ্রান ক্যানারিয়া দ্বীপে অবস্থিত মোগান এবং পুয়ের্তো রিকো ফ্লাইবোর্ডিংয়ের জন্য যথাযথ। মোগানের মোহনীয় খাল, স্বচ্ছ জলের কারণে 'লিটল ভেনিস' বলা হয়। আর পুয়ের্তো রিকোতে সোনালি বালুকাময় সৈকত এবং প্রাণবন্ত পরিবেশসহ উপকূলীয় দৃশ্য উপভোগ করা যায়। এখানে একজন পেশাদার ফটোগ্রাফার থাকবে আপনাকে ফ্রেমবন্দি করে রাখতে।

লেক গার্ডা

লেক গার্ডা উত্তর ইতালির ব্রেসিয়া, ভেরোনা ও ট্রেন্টো শহরের দিকে অবস্থিত। এখানকার লেকের উত্তর অংশটি সংকীর্ণ আর দক্ষিণ অংশটি বড় ও সমতল সৈকতে ঘেরা। এটি ইতালির বৃহত্তম ওয়াটার স্পোর্টস স্বর্গ হিসেবে নামকরা। এখানে নীল জল ও খাড়া সবুজ পর্বত অসাধারণ পরিবেশ দেয়। ফ্লাইবোর্ডিং ছাড়াও ফেরাটা ও র‌্যাফটিং এ অঞ্চলে খুব জনপ্রিয়। এ জায়গায় ফ্লাইবোর্ডিং করলে ১২ মিটার উচ্চতায় যাওয়া যায়। বেশিরভাগ সময় আবহাওয়া অনুকূলে থাকে বিধায় শান্ত জল নিরাপদ ও উপভোগ্য আনন্দ দেয়।

কোর্সিকা

কর্সিকায় ফ্লাইবোর্ডিং করলে দ্বীপের অসাধারণ দৃশ্যাবলী, আদর্শ আবহাওয়া ও দুঃসাহসিক অভিযানের স্বাদ মিলবে। এটি স্বচ্ছ নীল জল, উপকূলরেখা ও মোহনীয় সমুদ্র সৈকতের জন্য পরিচিত। এটি উষ্ণ ভূমধ্যসাগরীয় আবহাওয়া ও শান্ত সমুদ্র এই খেলার জন্য ভালো পরিবেশ দেয়। ফলে পর্যটকরাও স্বাচ্ছন্দ্যে খেলা করতে পারে৷ প্রশিক্ষক থাকায় নিরাপত্তাও পাওয়া যায়৷  অ্যাডভেঞ্চার ট্যুরিজমের জন্য বিখ্যাত গন্তব্য হিসেবে এটি বেছে নিতে পারেন। কারণ ফ্লাইবোর্ডিংয়ের মতো খেলার জন্য এটি এত উপযুক্ত যে না গেলে বোঝা যাবে না।

হাভার

ক্রোয়েশিয়ার হাভারের হুলা হুলায় ফ্লাইবোর্ডিং আপনাকে উপহার দেবে অসাধারণ মুহূর্ত। এটি উৎসবমুখর পরিবেশ ও স্বচ্ছ জলের জন্য বিখ্যাত হওয়ায় এ ধরনের খেলার জন্য সুন্দর পরিবেশ পাওয়া যাবে। হুলা হুলার জল, চমৎকার সূর্যাস্তের দৃশ্য দেখতে দেখতে অ্যাড্রিয়াটিক সাগরের ওপরে উঠতে পারবেন এখানে। স্বাচ্ছন্দ্যময় পরিবেশ উপভোগ করতে যেতে পারবেন সন্ধ্যায় এখানকার স্থানীয় আয়োজনে।

আলগারভে

পর্তুগালের আরমাকাও দে পেরা সৈকতে ফ্লাইবোর্ডিং আনন্দদায়ক দুঃসাহসিকতার পরিচয় দেবে। সোনালি বালি, স্বচ্ছ জলের বিশাল প্রসারণ থাকায় ভালো পরিবেশ পাওয়া যায়। ২০ মিনিটের সেশনে চূড়ান্ত আনন্দ পাওয়া সম্ভব এখানে। প্রশিক্ষকদের তত্ত্বাবধানে আলগারভের সুন্দর উপকূলীয় দৃশ্য উপভোগের স্বাদ পাবেন। এটির মূল কেন্দ্র পশ্চিম দিকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থিত। তিন কিলোমিটারব্যাপী উপকূলরেখা বেনাগিল, আর্কো ন্যাচারালের মতো সমুদ্রের গুহার জন্য বিখ্যাত।

ফ্রেঞ্চ পলিনেশিয়া

ফ্রেঞ্চ পলিনেশিয়ার ফ্লাইবোর্ডিংয়ে কয়েক ঘণ্টাব্যাপী জলের ওপরে থাকার সুযোগ দেওয়া হয়। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে এসে অনেকেই এখানে জলের ওপরে ওঠার লোভ সামলাতে পারে না। বোরা বোরায় ছোট লেক ও পাহাড় দেখা যায়। এটি দ্য ম্যাজিক আইল্যান্ড নামে পরিচিত। এটির চারপাশ আগ্নেয়গিরির চূড়া আর গাছপালায় ঘিরে রয়েছে।

তথ্যসূত্র: ভিয়েটর, এভারেন্ট

Comments

The Daily Star  | English

Yunus to leave for NY on Sept 24

Chief Adviser Prof Muhammad Yunus is set to leave Dhaka for New York to attend the 79th United Nations General Assembly (UNGA) on September 24.

52m ago