জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মধ্য থেকে উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ

আন্দোলনকারীরা পুরো ক্যাম্পাস ঘুরে এসে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়।
ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষকদের মধ্যে থেকে উপাচার্য নিয়োগের দাবিতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি করেছে বিশ্ববিদ্যালয় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে এ কর্মসূচি পালিত হয়।

এসময় আন্দোলনকারীরা পুরো ক্যাম্পাস ঘুরে এসে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়।

আন্দোলনকারীরা এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে থেকে উপাচার্য নিয়োগে 'দাবি মোদের একটাই জবি থেকে ভিসি চাই/ ঢাবি না, জবি জবি/ জবি থেকে ভিসি চাই দিতে হবে দিতে হবে'সহ বিভিন্ন স্লোগান দেন।

আন্দোলনকারীরা জানায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকরা যথেষ্ট যোগ্য তারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক দপ্তরে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন তাহলে কেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নিজেদের শিক্ষক দেওয়া হচ্ছে না।

আন্দোলনে সমাজ বিজ্ঞান অনুষদের সাবেক ডিন ও সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা হাসান বলেন, গত ১৯ বছর ধরে আমাদের দমিয়ে রাখা হয়েছে। আমাদের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের দাবি হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে থেকে ভিসি নিয়োগ। আমরা সুশৃঙ্খলভাবে আন্দোলন করছি। ক্লাস, অফিস বন্ধ করি নাই। আমরা রাস্তা ব্লক করি নাই। আমাদের দাবি না মানা হলে আমরা এগুলো বন্ধ করতে বাধ্য হব।

আন্দোলনকারীর শিক্ষার্থী জুনায়েদ শেখ দ্য ডেইলি স্টারকে বলেন, আমরা বলতে চাই আমাদের ভিসি আমাদের শিক্ষকদের মধ্যে থেকে দিতে হবে। তা নাহলে আমরা আরও কঠোর আন্দোলনে যেতে বাধ্য হব। ঢাবি থেকে ভিসি নিয়োগের ফলে জগন্নাথকে ঢাবির কলোনি করে রেখেছে আমরা এ থেকে মুক্তি চাই।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শেখ হাসিনা সরকার পতনের পর গত ১১ আগস্ট জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাদেকা হালিম পদত্যাগ করেন।

Comments

The Daily Star  | English

Mob justice is just murder

Sadly, when one lynching can be said to be more barbaric than another, it can only indicate the level of depravity of some our university students

1h ago