পাবিপ্রবির নতুন উপাচার্য অধ্যাপক আব্দুল আওয়াল

তিনি ২০০৫ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৬ সালে অধ্যাপক হন।
অধ্যাপক ড. এস এম আব্দুল আওয়াল। ছবি: সংগৃহীত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের অধ্যাপক ড. এস এম আব্দুল আওয়াল।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সোমবার চার বছরের জন্য নিয়োগ পান তিনি।

রাজশাহীর পুঠিয়া উপজেলার বাসিন্দা অধ্যাপক আব্দুল আওয়াল উদ্ভিদ বিজ্ঞানে (সেল সিগন্যালিং এবং প্রোটিন বায়োকেমিস্ট্রি) পিএইচডি অর্জন করেছেন ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ থেকে। এর আগে তিনি বেলজিয়ামের ক্যাথোলিক ইউনিভার্সিটি থেকে মলিকুলার বায়োলজিতে মাস্টার্স ও বিএসসি এবং খুলনা বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক সম্পন্ন করেন।

তিনি বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত অ্যালিল (জিন) মাইনিং প্রকল্পে কলোরাডো স্টেট ইউনিভার্সিটিতে গবেষক হিসেবে কাজ করেছেন। তিনি এই প্রকল্পের খরা বৈশিষ্ট্য আবিষ্কার শাখার প্রধান বিজ্ঞানী ছিলেন এবং আফ্রিকান অঞ্চল জুড়ে দরিদ্র মানুষের জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র ও আফ্রিকান অঞ্চলগুলোর জন্য সমন্বয়কারী হিসেবে কাজ করেছেন।

বাংলাদেশের উপকূলীয় চিংড়ি চাষিদের জন্য ম্যানগ্রোভ গাছের প্রজাতির ওপর উল্লেখযোগ্য সংখ্যক জার্নাল ও কনফারেন্স পেপার এবং ম্যানুয়াল বই রয়েছে তার।

অধ্যাপক আব্দুল আওয়াল ২০০৫ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ে বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১৬ সালে অধ্যাপক হন।

তিনি দারিদ্র্য, খাদ্য নিরাপত্তা, পরিবেশগত স্থায়িত্ব ও টেকসই উন্নয়ন লক্ষ্য-২০৩০ অর্জনের জন্য জলবায়ু সহনশীল ফসল উন্নয়ন নিয়ে কাজ করেন।

শিক্ষাজীবনে অধ্যাপক আব্দুল আওয়াল ফুলব্রাইট, কেমব্রিজ কমনওয়েলথ ট্রাস্ট, আইডিবি, ভিএলআইআর-ইউওএস এবং এআইবিএস ফেলোশিপের মতো বিভিন্ন মর্যাদাপূর্ণ বৃত্তি লাভ করেছেন।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

3h ago