কানপুর টেস্ট

জেতার চিন্তা না করে ম্যাচ বাঁচানোর কথা ভাববে বাংলাদেশ

প্রথম তিনদিনে খেলা হয়েছে কেবল ৩৫ ওভার। অথচ চতুর্থ দিন শেষে এই টেস্টে ফলাফলের সম্ভাবনা বেশ ভালোই আছে। মূলত রোমাঞ্চকর ব্যাটিংয়ে ম্যাচের এই পরিস্থিতি তৈরি করেছে ভারত। শেষ দিনে তিনটা ফলই সম্ভব। 
Bangladesh Cricket Team

প্রথম তিনদিনে খেলা হয়েছে কেবল ৩৫ ওভার। অথচ চতুর্থ দিন শেষে এই টেস্টে ফলাফলের সম্ভাবনা বেশ ভালোই আছে। মূলত রোমাঞ্চকর ব্যাটিংয়ে ম্যাচের এই পরিস্থিতি তৈরি করেছে ভারত। শেষ দিনে তিনটা ফলই সম্ভব।  ভারতের অ্যাপ্রোচ দেখে কিছুটা অবাক মেহেদী হাসান মিরাজ। এই ম্যাচে এখন নিজেদের জেতার চিন্তা সরিয়ে ম্যাচ বাঁচানোর দিকেই মন দিচ্ছেন তারা।

চতুর্থ দিন শেষে ৮ উইকেট হাতে রেখে ২৬ রানে পিছিয়ে আছে বাংলাদেশ। এদিন মুমিনুল হকের সেঞ্চুরির পরও বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২৩৩ রানে। পরে ৩৪.৪ ওভারেই ৯ উইকেটে ২৮৫ রান তুলে ৫২ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে ভারত। দিনের শেষ ১১ ওভারে ২৬ রানে তুলে নেয় বাংলাদেশের ২ উইকেট।

পঞ্চম দিনে যদি ভারত দ্রুত বাংলাদেশকে গুটিয়ে দিতে পারে তাহলে জেতার জন্য ছোট লক্ষ্য পেতে পারে তারা। আগ্রাসী ব্যাটিংয়ে সেটা তুলেও নিতে পারে। আবার বাংলাদেশ যদি দ্রুত রান তুলে ভারতকে চ্যালেঞ্জ জানায় তাহলে তাদেরও জেতার সম্ভাবনা থাকছে। এর বাইরে যে সম্ভাবনা সবচেয়ে সরল সেটা ম্যাচ বাঁচানো, ক্রিজ আঁকড়ে পড়ে দিনের বেশিরভাগ সময় পার করতে পারলে ড্র করা যাবে।

দিনের খেলা শেষে গণমাধ্যমে কথা বলতে এসে মিরাজ জানালেন, কোন রোমাঞ্চের পিছু নয় তারা নিরাপদ পথই বেছে নিবেন, 'জেতার জন্য খেলতে গেলে তো অনেক সময়ের ব্যাপার। দেখেন এখন আমরা ব্যাট করে তাদের লক্ষ্য দিব পরে আবার ১০ উইকেট নিতে হবে। আমরা জেতার চিন্তা না করে নিজেদের নিরাপত্তা অনেক জরুরি। কালকে যেন আমরা লম্বা ব্যাট করতে পারি। পরিস্থিতি আসলে হয়ত আমরা জেতার জন্য খেলব। আমরা আগে নিজেদের জিনিসটা চিন্তা করছি ভালো করার জন্য।' 

'এখন তো অবস্থা যেমন আমরা আগে নিজেদের সেইফটিটা চিন্তা করব। আমরা চেষ্টা করব যত সময় ব্যাট করতে পারি। আমাদের জন্যও ভালো হবে দলের জন্যও ভালো হবে।' 

এদিন লাঞ্চের পর বাংলাদেশকে গুটিয়ে ব্যাট করতে নেমেই উত্তাল হয়ে উঠেন রোহিত শর্মা, যশভি জয়সওয়ালরা। ৩ ওভারেই দলীয় পঞ্চাশ, ১০.১ ওভারে দলীয় একশো স্পর্শ করে বিশ্ব রেকর্ডও গড়ে ফেলে ভারত। পরে দ্রুততম দেড়শো, দুইশো রানও করে তারা।

মিরাজ জানালেন ভারত যে এতটা আগ্রাসী খেলবে ভাবেননি তারা, তবে প্রথম দুই ওভার পরই বুঝে গিয়েছিলেন প্রতিপক্ষের পরিকল্পনা,  'আমরা সেভাবে চিন্তা করিনি। প্রথম ২ ওভার দেখার পর আমরা বুঝেছি যে তারা রান করার জন্য এসেছে। তাদের চিন্তাভাবনা অন্য। আমরা ওইভাবে চিন্তা করেছি।

;আসলে তারা প্ল্যান করে এগিয়েছে। হ্যাঁ কিছুটা অবাক হয়েছি। ২-৩ ওভার পরে আমরা বুঝেছি যে তাদের প্ল্যানে এগুচ্ছে তারা। আমরা চেষ্টা করেছি আমাদের শক্তি অনুযায়ী খেলতে। চেষ্টা করেছি তাদের ইনিংসে ভাঙন ধরাতে।' 

Comments