সাকিবকে ব্যাট উপহার কোহলি-পান্তের

কানপুর টেস্ট শুরুর আগের দিন আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে অবসরের পরিকল্পনা জানান সাকিব।
ছবি: বিসিবি

কানপুর টেস্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরুর একটু আগে দেখা গেল দারুণ একটি দৃশ্য। দুই দলের খেলোয়াড়দের জটলার মধ্যে সাকিব আল হাসানের দিকে এগিয়ে গেলেন বিরাট কোহলি। উপহার হিসেবে সাকিবের হাতে কোহলি ধরিয়ে দিলেন নিজের একটি 'এমআরএফ' ব্যাট।

গ্রিন পার্ক স্টেডিয়ামে মঙ্গলবার ইতি ঘটেছে বাংলাদেশ ও ভারতের মধ্যকার টেস্ট সিরিজের। বাংলাদেশকে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিকরা। দ্বিতীয় ও শেষ টেস্টের আড়াই দিনের বেশি সময় বৃষ্টিতে ভেসে যাওয়ার পরও ৭ উইকেটে হেরেছে সফরকারীরা। তখনও বাকি ছিল পঞ্চম দিনের অর্ধেকের বেশি সময়।

ম্যাচশেষে দুই দলের ক্রিকেটাররা মাঠের মধ্যে অপেক্ষা করছিলেন পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জন্য। সেসময় ড্রেসিং রুম থেকে ভারতের তারকা ব্যাটার কোহলি ব্যাট হাতে বেরিয়ে আসেন। সেই ব্যাট উপহার হিসেবে পাওয়ার পর কিছুটা অবাকই হন সাকিব। এরপর তার কাঁধে হাত রেখে খোশগল্পে মেতে ওঠেন কোহলি। এরপর ভারতের উইকেটরক্ষক-ব্যাটার রিশব পান্তও সাকিবকে ব্যাট উপহার দেন।

কানপুর টেস্ট শুরুর আগের দিন আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে অবসরের পরিকল্পনা জানান সাকিব। টেস্ট তিনি ছাড়তে চান চলতি মাসে দেশের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলে। তবে দেশে ফিরে নিরাপত্তা ও এরপর দেশত্যাগের নিশ্চয়তা না পেলে কানপুরেই সমাপ্তি টানার ইঙ্গিতও দেন বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা তারকা।

মূলত, হত্যা মামলা মাথায় নিয়ে দেশে ফেরা ও পরে যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে যাওয়ার ব্যাপারে শঙ্কিত সাবেক সংসদ সদস্য সাকিব। শেয়ার বাজারে কারসাজির অভিযোগে তাকে ইতোমধ্যে ৫০ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। তবে তার চাওয়া নিরাপত্তার নিশ্চয়তা দিতে পারেননি বিসিবি সভাপতি ফারুক আহমেদ ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ।

এই টেস্টে বল হাতে উজ্জ্বল থাকলেও ব্যাট হাতে ভীষণ হতাশ করেন ৩৭ বছর বয়সী সাকিব। বাংলাদেশের প্রথম ইনিংসে ৯ রানে আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে বিদায় নেন শূন্য রানে। ভারতের দ্বিতীয় ইনিংসে ১৮ রান খরচায় উইকেট না পেলেও প্রথম ইনিংসে ৪ উইকেট নেন ৭৮ রানে।

Comments