দেখে নিন বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিল-আর্জেন্টিনার সূচি

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে সবশেষ রাউন্ডে হেরেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা।
লিওনেল মেসি। ছবি: এএফপি

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে সবশেষ রাউন্ড ভালো যায়নি ব্রাজিল ও আর্জেন্টিনার। রেকর্ড পাঁচবারের শিরোপাজয়ী ব্রাজিল হেরেছিল প্যারাগুয়ের বিপক্ষে। তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পরাস্ত হয়েছিল কলম্বিয়ার কাছে। ওই ধাক্কা সামলে দুই ফুটবল পরাশক্তির লক্ষ্য এবার ঘুরে দাঁড়ানোর।

আগামী ২০২৬ সালের বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তালিকায় শীর্ষস্থান অবশ্য রয়েছে আর্জেন্টিনারই দখলে। আট ম্যাচে ছয়টি জয় ও দুটি হারে লিওনেল মেসিদের অর্জন ১৮ পয়েন্ট। তবে ছন্দের অভাবে ভোগা ব্রাজিল আছে চরম বিপাকে। আট ম্যাচ খেলে তিনটি জয়ের বিপরীতে চারটিতে হেরেছে তারা। বাকিটি ড্র করেছে। ১০ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে পাঁচ নম্বরে অবস্থান রদ্রিগো-এন্দ্রিকদের।

ম্যাচ তারিখ বাংলাদেশ সময়
ভেনেজুয়েলা-আর্জেন্টিনা ১১ অক্টোবর বৃহস্পতিবার দিবাগত রাত ৩টা
আর্জেন্টিনা-বলিভিয়া ১৬ অক্টোবর বুধবার সকাল ৬টা

নবম রাউন্ডের ম্যাচে বাংলাদেশ সময় আগামী বৃহস্পতিবার দিবাগত রাত ৩টায় ভেনেজুয়েলার মাঠে খেলতে নামবে আর্জেন্টাইনরা। আর শুক্রবার সকাল ছয়টায় ব্রাজিলকে আতিথ্য দেবে চিলি। এরপর দশম রাউন্ডের ম্যাচে আগামী ১৬ অক্টোবর সকাল ছয়টায় ঘরের মাঠে বলিভিয়াকে মোকাবিলা করবে আর্জেন্টিনা। একই দিনে সকাল ৬টা ৪৫ মিনিটে নিজেদের মাটিতে পেরুর মুখোমুখি হবে ব্রাজিল।

এন্দ্রিক। ছবি: সংগৃহীত

দুই দলই অবশ্য পুরো শক্তির স্কোয়াড পাচ্ছে না। চোটের কারণে ছিটকে গেছেন তারকা ফুটবলাররা। ব্রাজিল পাবে না গোলরক্ষক আলিসন, ডিফেন্ডার এদার মিলিতাও ও ফরোয়ার্ড ভিনিসিয়ুস জুনিয়রকে। আর্জেন্টিনাকে খেলতে হবে ডিফেন্ডার মার্কোস আকুনিয়া এবং তিন ফরোয়ার্ড পাওলো দিবালা, নিকোলাস গঞ্জালেজ ও আলেহান্দ্রো গার্নাচোকে ছাড়া।

ম্যাচ তারিখ বাংলাদেশ সময়
চিলি-ব্রাজিল ১১ অক্টোবর শুক্রবার সকাল ৬টা
ব্রাজিল-পেরু ১৬ অক্টোবর বুধবার সকাল ৬টা ৪৫ মিনিট

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ছয়টি দল যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোতে যৌথভাবে আয়োজিত সামনের বিশ্বকাপে সরাসরি খেলবে। মহাদেশিয় প্লে-অফের বাধা পার হতে পারলে আরও একটি দল তাদের সঙ্গে যুক্ত হবে।

Comments