নেতানিয়াহু চান না যুদ্ধ শেষ হোক: সাবেক ইসরায়েলি কূটনীতিক

সিএনএনের সাংবাদিক লিন্ডা কিনকেইডকে নিউইয়র্কে ইসরায়েলের সাবেক কনসাল জেনারেল অ্যালন পিনকাস বলেন, ‘নেতানিয়াহু এই যুদ্ধের অবসান চায় না।’
ইসরায়েলি পার্লামেন্টে নেসেটের অধিবেশনে বক্তব্য রাখছেন নেতানিয়াহু। ফাইল ছবি: রয়টার্স
ইসরায়েলি পার্লামেন্টে নেসেটের অধিবেশনে বক্তব্য রাখছেন নেতানিয়াহু। ফাইল ছবি: রয়টার্স

গাজা ও লেবাননে ইসরায়েলের সামরিক অভিযানের কলেবর প্রায় প্রতিদিনই বাড়ছে। ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার বিষয়টিও রয়েছে আলোচনা। এ সব কিছু একটি বিষয়ই নির্দেশ করছে, আর তা হলো, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর রাজনৈতিক অস্তিত্ব চলমান যুদ্ধের ওপর বড় আকারের নির্ভরশীল।

আজ রোববার এক সাবেক ইসরায়েলি কূটনীতিকের বরাত দিয়ে এই তথ্য জানায় সিএনএন।

সিএনএনের সাংবাদিক লিন্ডা কিনকেইডকে নিউইয়র্কে ইসরায়েলের সাবেক কনসাল জেনারেল অ্যালন পিনকাস বলেন, 'নেতানিয়াহু এই যুদ্ধের অবসান চায় না।'

'তিনি এই যুদ্ধের সম্প্রসারণ করতে, একে দীর্ঘায়িত করতে চেয়েছিলেন—যাতে সব সময় এক ধরনের যুদ্ধকালীন পরিস্থিতি বিরাজ করে। রাজনৈতিক কারণে এটা তার জন্য গুরুত্বপূর্ণ ও সুবিধাজনক', তেল আবিব থেকে ফোন কলে জানান পিনকাস। 

নেতানিয়াহু দেশবাসীর কাছে নিজেকে সব সময় 'মি. সিকিউরিটি' বা নিরাপত্তার প্রতীক হিসেবে উপস্থাপন করতেন। তবে গত বছরের ৭ অক্টোবর হামাসের অতর্কিত হামলার পর তার এই ভাবমূর্তি ধসে পড়ে।

এ কারণে সেদিন থেকেই নেতানিয়াহু 'ভাবমূর্তি ফিরে পাওয়ার যুদ্ধে' অবতীর্ণ হয়েছেন বলে মত দেন পিনকাস।

ইসরায়েলি সাধারণ নাগরিকদের কাছে গাজায় হামাসকে নির্মূলের যুদ্ধ এখনো অত্যন্ত জনপ্রিয়।

সাবেক ইসরায়েলি কূটনীতিক অ্যালন পিনকাস। ফাইল ছবি: সংগৃহীত
সাবেক ইসরায়েলি কূটনীতিক অ্যালন পিনকাস। ফাইল ছবি: সংগৃহীত

তবে এই যুদ্ধের ফলে ইসরায়েলিদের মনে দীর্ঘমেয়াদী অধিগ্রহণ, ফিলিস্তিনিদের সঙ্গে সম্পর্ক ও ইরান সমর্থিত বাহিনী (যেমন লেবাননের হিজবুল্লাহ) ও অন্যান্য প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক নিয়ে কিছু জটিল প্রশ্নের উদ্রেক হয়েছে।

ইসরায়েলের এই যুদ্ধের লক্ষ্যমাত্রার সম্প্রসারণ ঘটিয়ে হিজবুল্লাহকেও প্রতিপক্ষ হিসেবে বেছে নিয়েছেন নেতানিয়াহু। পাশাপাশি, ১ অক্টোবরের ক্ষেপণাস্ত্র হামলার সমুচিত জবাব দেওয়ার জন্যেও তার মন্ত্রিসভা কাজ করছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বেশ কয়েকবার নেতানিয়াহুর কাছে জানতে চেয়েছেন, হামাসকে নির্মূল করার পর গাজার ভবিষ্যৎ নিয়ে ইসরায়েলের পরিকল্পনা কি। কিন্তু তিনি বাইডেনের অনুরোধে কর্ণপাত করেননি। পাশাপাশি, জিম্মি ও বন্দি মুক্তির বিনিময়ে যুদ্ধবিরতির প্রস্তাব-পরিকল্পনা বারবার নাকচ করে যাচ্ছেন 'বিবি' ডাক নামে পরিচিত নেতানিয়াহু।

এই দুই ঘটনার উদাহরণ টেনে পিনকাস বলেন, 'আমি মনে করি না তিনি (নেতানিয়াহু) যুদ্ধ শেষ করবেন।'

'তিনি এখন আর জিম্মিদের কথা উল্লেখও করেন না। অথচ, এখনো গাজা ১০০ জন জিম্মি রয়েছে', যোগ করেন তিনি।

পিনকাস মনে করেন, গাজার যুদ্ধে ইসরায়েলের যেসব লক্ষ্য ছিল, তা ইতোমধ্যে পূরণ হয়েছে। পিনকাস মনে করেন, শুধু গাজায় যুদ্ধবিরতি চালু হলেই লেবাননের পরিস্থিতি কিছুটা শান্ত হতে পারে।

কিন্তু নেতানিয়াহু এই যুক্তি বুঝতে পারলেও জেনেবুঝেই তা অবজ্ঞা করছেন।

Comments

The Daily Star  | English
March 7 belongs to the people not Awami League

March 7 belongs to people, not just AL: Anu Muhammad

Says any attempt to erase history won't be tolerated

1h ago