রংপুরে হাসনাত-সারজিসকে অবাঞ্ছিত ঘোষণার প্রতিবাদ, জাপাকে ক্ষমা চাওয়ার দাবি

গতরাত ৩টায় রংপুর নগরীর মেডিকেল মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন বিক্ষুব্ধরা।
স্টার ডিজিটাল গ্রাফিক্স

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আব্দুল্লাহকে রংপুরে 'অবাঞ্ছিত' ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

গতরাত ৩টায় রংপুর নগরীর মেডিকেল মোড় থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন বিক্ষুব্ধরা। মিছিলটি মেডিকেল মোড় থেকে শহীদ মুখতার ইলাহী চত্বর, চেকপোস্ট হয়ে আবারও মেডিকেল মোড়ে গিয়ে শেষ হয়৷

এসময় তারা 'স্বৈরাচারের দোসরেরা হুশিয়ার সাবধান। দালালের ঠিকানা এই রংপুরে হবে না। আবু সাঈদ মুগ্ধ শেষ হয়নি যুদ্ধ। সারজিস-হাসনাতের অপমান মানবে না রংপুরের জনগণ। ২৪-এর বিপ্লবীদের অপমান মানবে না জনগণসহ' বিভিন্ন স্লোগান দেন।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন রংপুরের প্রতিনিধি ইমরান আহমেদ, ডা. জামিল আহমেদ, ইমতিয়াজ ইমতি, মোতাওক্কিল বিল্লাহ প্রমুখ।

এসময় বক্তারা বলেন, দ্রুত সময়ের মধ্যে জাতীয় পার্টিকে ক্ষমা চাইতে হবে, বিতর্কিত বক্তব্য প্রত্যাহার করতে হবে। নয়তো ছাত্র-জনতা ঐক্যবদ্ধভাবে জাতীয় পার্টির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে।

তারা বলেন, ছাত্র-জনতার মুক্তির লড়াই চব্বিশের গণঅভ্যুত্থান। অসংখ্য প্ৰাণ আর ত্যাগের বিনিময়ে অর্জিত এই আন্দোলনে কাঁধে কাঁধ মিলিয়ে যাওয়া সবার মুক্তির প্লাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। সারজিস আলম, হাসনাত আব্দুল্লাহরা চব্বিশের বিপ্লবের নায়ক। তাদের অবাঞ্ছিত ঘোষণা করার এখতিয়ার জাতীয় পার্টির নেই।

প্রসঙ্গত, অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচনসহ বিভিন্ন ইস্যুতে সংলাপ করছেন। এর মধ্যে জাতীয় পার্টির সঙ্গে প্রধান উপদেষ্টার সংলাপ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম ও হাসনাত আবদুল্লাহ। এ বিষয়ে গত সপ্তাহে তারা দুজন ফেসবুকে স্ট্যাটাস দেন। সেখানে তারা জাতীয় পার্টিকে স্বৈরাচার আওয়ামী সরকারের দোসর ও মেরুদণ্ডহীন ফ্যাসিস্টের দালাল হিসেবে উল্লেখ করেন। দলটিকে সংলাপে আমন্ত্রণ জানানোর প্রতিবাদ ও বিরোধিতা করেন তারা।

এর প্রতিক্রিয়ায় সোমবার সন্ধ্যার পর জাপার একটি কর্মী সভায় রংপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও জাতীয় পার্টির কো-চেয়ারম্যান মোস্তাফিজার রহমান মোস্তফা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম, হাসানাত আব্দুল্লাহকে রংপুরে ঢুকতে না দেওয়ার ঘোষণা দেন। তার এই বক্তব্য গণমাধ্যমে প্রচারের পরপরই রংপুরে শিক্ষার্থীসহ বিভিন্ন পক্ষের মধ্যে প্রতিক্রিয়া দেখা যায়।

Comments

The Daily Star  | English

Matia Chowdhury no more

Awami League presidium member and former minister Matia Chowdhury breathed her last around 12:30pm

26m ago