সেপ্টেম্বরে ৫৪৭ দুর্ঘটনার ৪৯৩টিই সড়কে, সারা দেশে নিহত ৫৫৪

এ সময়ে ১৯২টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৯৫ জন নিহত ও ১৪৯ জন আহত হয়েছেন, যা মোট দুর্ঘটনার ৩৮দশমিক ৯৪ শতাংশ।
সড়ক দুর্ঘটনা
প্রতীকী ছবি। স্টার ডিজিটাল গ্রাফিক্স

সড়ক, রেল ও নৌপথে গত সেপ্টেম্বর মাসে সারা দেশে মোট দুর্ঘটনা ঘটেছে ৫৪৭টি। এর ভেতর ৪৯৩টি দুর্ঘটনা ঘটেছে সড়কে। সবমিলিয়ে এসব দুর্ঘটনায় ৫৫৪ জন নিহত ও এক হাজার ৩৮ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জাতীয় ও আঞ্চলিক সংবাদপত্র এবং অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত দুর্ঘটনার খবরের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে সংগঠনের সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল।

সংগঠনটির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সেপ্টেম্বরে রেলপথে ৪০টি দুর্ঘটনায় ৩৭ জন নিহত ও চার জন আহত হয়েছেন। আর ১৪টি নৌ-দুর্ঘটনায় ১৯ জন নিহত ও ৫৬ জন আহত হওয়ার পাশাপাশি নিখোঁজ আছেন ৪৭ জন।

প্রতিবেদনের তথ্য অনুসারে, সড়ক দুর্ঘটনাগুলোর ভেতর এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনা ও এতে নিহতের হার সবচেয়ে বেশি। এ সময়ে ১৯২টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৯৫ জন নিহত ও ১৪৯ জন আহত হয়েছেন। যা মোট দুর্ঘটনার ৩৮দশমিক ৯৪ শতাংশ, নিহতের ৩৯ দশমিক ১৫ শতাংশ ও আহতের ১৫ দশমিক।

এ মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা সংঘটিত হয়েছে চট্টগ্রাম বিভাগে। এই বিভাগে ১১৬টি সড়ক দুর্ঘটনায় ১০৯ জন নিহত ও ২৫১ জন আহত হয়েছেন।

আর সবচেয়ে কম ২৬টি সড়ক দুর্ঘটনায় বরিশাল বিভাগে নিহত হয়েছে ২৩ জন। আহত ৪৮ জন।

প্রতিবেদনে বলা হয়, সড়কে দুর্ঘটনায় আক্রান্ত ব্যক্তিদের মধ্যে চারজন জন পুলিশ সদস্য, দুইজন সেনা সদস্য, একজন আনসার সদস্য, ৯৪ জন বিভিন্ন পরিবহনের চালক, ৮৬ জন পথচারী, ৫২ জন নারী, ৪১ জন শিশু, ৪২ জন শিক্ষার্থী, ১২ জন পরিবহন শ্রমিক, ১২ জন শিক্ষক, দুইজন চিকিৎসক, এবং আটজন বিভিন্ন দলের নেতাকর্মী নিহত হয়েছেন।

দুর্ঘটনার কবলে পড়া মোট ৭৯২টি যানবাহনের ২৭ দশমিক ৫২ শতাংশ মোটরসাইকেল, ২১ দশমিক ৭১ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ১৩ দশমিক ২৫ শতাংশ বাস, ১৫ দশমিক ১৫ শতাংশ ব্যাটারিচালিত রিক্সা ও ইজিবাইক, ৭ দশমিক ৪৪ শতাংশ সিএনজিচালিত অটোরিকশঅ, ৭ দশমিক ৩২ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা এবং ৭ দশমিক ৫৭ শতাংশ কার-জিপ ও মাইক্রোবাস।

এছাড়া সংঘটিত দুর্ঘটনাগুলোর ৪৮ দশমিক ০৭ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ২৭ দশমিক ৯৯ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১৮ দশমিক ০৫ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়া, শূন্য দশমিক ২০ শতাংশ ট্রেন-যাববাহনের সংঘর্ষ এবং চাকায় ওড়না পেঁচিয়ে দুর্ঘটনার হার শূন্য দশমিক ২০ শতাংশ। অন্যান্য কারণজনিত দুর্ঘটনার হার ৫ দশমিক ০৭ শতাংশ।

দুর্ঘটনার ধরন বিশ্লেষণে দেখা যায়, সেপ্টেম্বরে সংঘটিত দুর্ঘটনাগুলোর ৪৫ দশমিক ২৩ শতাংশ ঘটেছে জাতীয় মহাসড়কে, ২২ দশমিক ৭১ শতাংশ ঘটেছে আঞ্চলিক মহাসড়কে ও ২৬ দশমিক ৩৬ শতাংশ ঘটেছে ফিডার রোডে।

এছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৩ দশমিক ৬৫ শতাংশ ঢাকা মহানগররে, ১ দশমিক ৪১ শতাংশ চট্টগ্রাম মহানগরে ও শূন্য দশমিক ৬০ শতাংশ রেলক্রসিংয়ে ঘটেছে।

Comments

The Daily Star  | English
ICT issued arrest warrants against Sheikh Hasina

ICT issues arrest warrants against Hasina, 45 others

The tribunal also directed the authorities concerned to produce the 46, including Hasina, before it after arresting them by November 18

2h ago