জামায়াতের নিবন্ধন বাতিলের বিরুদ্ধে আপিল পুনরুজ্জীবিত সুপ্রিম কোর্টে

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দেওয়া নিবন্ধন অবৈধ ঘোষণার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল গত বছরের ১৯ নভেম্বর খারিজ করে আদেশ দেন আপিল বিভাগ।
সুপ্রিম কোর্ট

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্ট যে রায় দিয়েছিল তার বিরুদ্ধে করা আপিল পুনরুজ্জীবিত করেছেন আপিল বিভাগ।

দলটির আইনজীবী মোহাম্মদ শিশির মনির দ্য ডেইলি স্টারকে বলেন, এই আপিলের শুনানির জন্য সর্বোচ্চ আদালত এখন তারিখ নির্ধারণ করবেন।

তিনি আরও বলেন, শুনানির পর আপিল বিভাগ থেকে অনুমতি পেলে জামায়াতে ইসলামী নির্বাচন কমিশন থেকে নিবন্ধন ফিরে পাবে এবং নির্বাচনে অংশ নেবে।

আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ জামায়াতের আবেদনের শুনানি করে আপিল পুনরুজ্জীবিত করার আদেশ দেন।

রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে দেওয়া নিবন্ধন অবৈধ ঘোষণার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল গত বছরের ১৯ নভেম্বর খারিজ করে আদেশ দেন আপিল বিভাগ।

আপিলটি পুনরুজ্জীবিত চেয়ে দলটির পক্ষ থেকে সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ারের পক্ষে তার আইনজীবী মোহাম্মদ শিশির মনির গত ১ সেপ্টেম্বর প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে আবেদন করেন।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে যে আপিল করা হয়েছিল তা পূর্ণাঙ্গ শুনানি না করেই আপিল বিভাগ খারিজ করে দিয়েছিলেন।

গত বছরের ১৯ নভেম্বর আপিলকারী পক্ষে কোনো আইনজীবী না থাকায় সেদিন আপিল বিভাগ ওই আদেশ (ডিসমিসড ফর ডিফল্ট) দেন।

Comments

The Daily Star  | English

Bangladesh’s quest for a corruption-free tomorrow

Corruption manifests in various forms—such as bribery, favouritism, and embezzlement—and is experienced firsthand by ordinary citizens, entrepreneurs and investors.

3h ago