নাটোর

সিন্ডিকেট ভাঙতে শিক্ষার্থীদের ‘জনতার বাজার’

মাঝে মধ্যস্বত্বভোগীদের কোনো জায়গা না রেখে কৃষক থেকে ভোক্তা পর্যায়ে পণ্য তুলে দেওয়ার জন্য আজ বুধবার সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায়।
জনতার বাজার। ছবি: স্টার

স্থানীয় বাজারের তুলনায় কেজিতে কিংবা পণ্যভেদে শাকসবজিসহ নিত্য ব্যবহার্য দ্রব্যের দাম এখানে পাঁচ থেকে ১৫ টাকা কম।  তাই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে খানিকটা কম দামে পণ্য পেতে এ বাজারে ভিড় করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মাঝে মধ্যস্বত্বভোগীদের কোনো জায়গা না রেখে কৃষক থেকে ভোক্তা পর্যায়ে পণ্য তুলে দেওয়ার জন্য আজ বুধবার সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে নাটোর শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায়।

'নাটোর স্বার্থ রক্ষা কমিটি'র উদ্যোগে ন্যায্যমূল্যের এ বাজারের সার্বিক কার্যক্রম পরিচালনা করছেন শিক্ষার্থীরা।

আয়োজকদের ভাষ্য, বাজার পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত তারা এই বাজারের কার্যক্রম চালিয়ে যেতে চান। সপ্তাহের বুধ, বৃহস্পতি ও শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে দুপুর পর্যন্ত এ বাজার চলবে।

আজ সকালে জনতার বাজারে গিয়ে দেখা গেল, সেখানে চাল, ডিম, আলু, কচু, বেগুন, লাউ, পেঁয়াজ, কাঁচামরিচ, শসা ও বিভিন্ন ধরনের শাক বিক্রি হচ্ছে। এখানে প্রতিকেজি চালে দাম ৪৫ টাকা, বেগুন ৫৫ টাকা, আলু ৫৪ টাকা, পেঁয়াজ ১৩০ টাকা ও প্রতি হালি ডিম ৪৯ টাকায় বিক্রি হচ্ছে।

শিক্ষার্থীদের এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রফিকুল ইসলাম নামে বাজারের এক ক্রেতা বলেন, 'জিনিসপত্রের অতিরিক্ত দাম জীবনটাকে কঠিন করে ফেলেছে। তাই শিক্ষার্থীদের এ উদ্যোগকে সাধুবাদ না জানিয়ে উপায় নেই।'

দিনমজুর হযরত আলী এই পথ ধরে যেতে গিয়ে বাজারে দাঁড়ান। বলেন, 'এখানে ন্যায্যমূল্যে চাল, ডাল, সবজি বিক্রির হচ্ছে দেখলাম। বাজারে যে দাম সে তুলনায় এখানে প্রতিটা জিনিসের দাম পাঁচ থেকে ১৫ টাকা কম। যারা এই কাজ করছে তাদের মন থেকে দোয়া করি।'

নাটোর স্বার্থ রক্ষা কমিটির সদস্যসচিব শেখ রিফাদ মাহমুদ বলছেন, 'জনতার বাজারে স্বল্পমূল্যে জনসাধারণের মাঝে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ও সবজি বিক্রয় করা হচ্ছে। সরাসরি কৃষকের থেকে পণ্য আনছি আমরা। মাঝে কোনো সিন্ডিকেট থাকছে না। এতে এখন পর্যন্ত বেশ সাড়া পাওয়া যাচ্ছে।'

কমিটির আহ্বায়ক আল নোমান পিয়াস জানালেন, সপ্তাহের শেষ তিনদিন অর্থাৎ বুধ, বৃহস্পতি ও শুক্রবার বাজারের কার্যক্রম চলবে। ভবিষ্যতে মাছ, মাংসসহ আরও পণ্য বাড়বে এখানে।

এই কার্যক্রমের উদ্যোক্তা নাটোর স্বার্থ রক্ষা কমিটি জেলার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের একটি জোট। সদ্য আত্মপ্রকাশ করা এ প্ল্যাটফর্মটির লক্ষ্য হলো সাম্য ও মর্যাদা নিশ্চিত করে আগামীর সুন্দর, মানবিক এবং বাসযোগ্য নাটোর জেলা বিনির্মাণ।

Comments

The Daily Star  | English

President's fate a political decision; no need to stage demos: Nahid

Information adviser says govt got the people's message, and decision has to be taken through discussions

1h ago