যুক্তরাষ্ট্র একটি ময়লার ভাগাড়: ট্রাম্প

নেভাদায় নির্বাচনী প্রচারণায় ট্রাম্প। ছবি: রয়টার্স
নেভাদায় নির্বাচনী প্রচারণায় ট্রাম্প। ছবি: রয়টার্স

সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার কেন্দ্রে থাকে অভিবাসন ও অভিবাসীবিরোধী বক্তব্য। এই বক্তব্যের সূত্র ধরে সম্প্রতি যুক্তরাষ্ট্রকে 'গোটা বিশ্বের ময়লার ভাগাড়' বলে অভিহিত করেন তিনি। 

আজ শুক্রবার সিএনএনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল বৃহস্পতিবার অ্যারিজোনা অঙ্গরাজ্যের এক নির্বাচনী সভায় ট্রাম্প বলেন, 'আমরা একটি আবর্জনা ফেলার জায়গায় পরিণত হয়েছি। বাকি বিশ্বের জন্য আমরা একটি ময়লার ভাগাড়'।

এখানে 'আবর্জনা' শব্দের মাধ্যমে অভিবাসীদের প্রতি ইঙ্গিত করেন এই রিপাবলিকান প্রার্থী।  কট্টর অভিবাসীবিরোধী অবস্থান দীর্ঘদিন ধরেই ট্রাম্পের নির্বাচনী প্রচারের কেন্দ্রবিন্দুতে রয়েছে। এর আগে অশ্বেতাঙ্গ অভিবাসীদের নিয়ে ট্রাম্পের মন্তব্যকে 'বর্ণবাদী' বলে আখ্যা দিয়েছে ডেমোক্র্যাটিক শিবির।

বৃহস্পতিবার অভিবাসী প্রসঙ্গে ট্রাম্প আরও বলেন, 'প্রতিবার মঞ্চে উঠে যখন বলার চেষ্টা করি তারা (অভিবাসীরা) আমাদের এই দেশের কী হাল করেছে, আমার মধ্যে চলে আসে। আমি ক্ষেপে যাই। কিন্তু এবারই প্রথম "ময়লার ভাগাড়" কথাটা বললাম। (আমার মতে) এটা খুবই নিখুঁত বিবরণ'।

সিএনএন জানায়, ২০১৬ সালের নির্বাচন থেকেই অভিবাসীদের বর্ণনা দিতে চরম অবমাননাকর ভাষা ব্যবহার করে আসছেন ট্রাম্প। এবারের নির্বাচনী প্রচারে অভিবাসীদের 'পশু', 'সন্ত্রাসী', 'অপরাধী', 'গ্যাং সদস্য' বলেও অভিহিত করেছেন তিনি।

অভিবাসীরা মার্কিন জীবনধারাকে ধ্বংস করে দিচ্ছে, এমনটাই দাবি করে এসেছেন ট্রাম্প। 

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। কিছু অঙ্গরাজ্যে এরই মধ্যে আগাম ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনের মূল দুই প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ও বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

Comments