সাবেক ১০ মন্ত্রী, হাসিনার ২ উপদেষ্টাসহ ২০ জনকে ট্রাইব্যুনালে হাজিরের নির্দেশ

জুলাই-আগস্ট অভ্যুত্থানের সময় গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সাবেক ১০ মন্ত্রী এবং সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুই উপদেষ্টাসহ ২০ জনকে ১৮ নভেম্বরের মধ্যে আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল (আইসিটি)।

তারা হলেন, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ফারুক খান, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জ্বালানি, খনিজ সম্পদ ও বিদ্যুৎবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, সাবেক সংসদ সদস্য শাজাহান খান, সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব মো. জাহাঙ্গীর আলম।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর বি এম সুলতান মাহমুদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'প্রসিকিউশন তাদের গ্রেপ্তার দেখানোর জন্য দুটি পিটিশন দায়ের করার পর বিচারপতি মো. গোলাম মর্তুজা মজুমদারের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল এ আদেশ দেন।'

তিনি আরও বলেন, 'গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের মামলায় এই ২০ জনকে ১৮ নভেম্বরের মধ্যে আদালতে হাজির করতে ট্রাইব্যুনালের  নির্দেশনা রয়েছে।'

এদিকে, ট্রাইব্যুনাল আজ প্রসিকিউশনের একটি আবেদনের পরিপ্রেক্ষিতে একই ধরনের অভিযোগে আরেকটি মামলায় সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমানসহ ১৭ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

তাদের ২০ নভেম্বরের মধ্যে আদালতে হাজির করার নির্দেশ দেওয়া হয়েছে।

 

Comments

The Daily Star  | English

Edible oil prices rise in spite of VAT cut

Consumers in Bangladesh saw no drop in soybean and palm oil prices over the past week even though the National Board of Revenue (NBR) has reduced an import VAT from 15 percent to 10 percent.

45m ago