‘জন-বাজেট সংসদ-২০২৩’ অনুষ্ঠিত

বুধবার সকালে রাজধানীর সেন্টার ফর ইন্টিগ্রেটেড রুরাল ডেভলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (সিরডাপ) মিলনায়তনে এর প্রথম অধিবেশন শুরু হয়। প্রথম অধিবেশনের আলোচ্য সূচিতে ছিল ‘সবার জন্য সামাজিক সুরক্ষায় অর্থায়ন।’
জন বাজেট সংসদ-২০২৩ এর প্রথম অধিবেশনে অংশ নেওয়া অতিথিরা। ছবি: সংগৃহীত

বণিক বার্তা ও গণতান্ত্রিক বাজেট আন্দোলনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে 'জন-বাজেট-সংসদ ২০২৩'।

বুধবার সকালে রাজধানীর সেন্টার ফর ইন্টিগ্রেটেড রুরাল ডেভলপমেন্ট ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (সিরডাপ) মিলনায়তনে এর প্রথম অধিবেশন শুরু হয়। প্রথম অধিবেশনের আলোচ্য সূচিতে ছিল 'সবার জন্য সামাজিক সুরক্ষায় অর্থায়ন।'

প্রথম অধিবেশনে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জামান আহমদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান। সম্মানীয় অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি। এতে স্বাগত বক্তব্য দেন দৈনিক বণিক বার্তার সম্পাদক ও প্রকাশক দেওয়ান হানিফ মাহমুদ। প্রবন্ধ উপস্থাপন করেন ডিবিএমের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা ও জ্যেষ্ঠ গবেষক মো. শহীদুল্লাহ।

দ্বিতীয় অধিবেশনে আলোচনার বিষয়বস্তু ছিল 'সবুজ অর্থনৈতিক রূপান্তর।' এই অধিবেশনে প্রাণের নির্বাহী পরিচালক নুরুল আলম মাসুদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক, সদস্য শামীম হায়দার পাটোয়ারী, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির, ব্রাইট গ্রিন এনার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান দীপাল বড়ুয়া ও সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

এ অধিবেশনে স্বাগত বক্তব্য দেন ডিবিএমের নির্বাহী কমিটির সদস্য জাকিয়া শিশির। মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাকশান এইড বাংলাদেশের এফজিজির ব্যবস্থাপক আজাদ আবুল কালাম, ক্লিনের প্রধান নির্বাহী হাসান মেহেদি ও দ্য আর্থ ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার মো. মোসলেহউদ্দিন সূচক।

Comments