আগামী অর্থবছরে সর্বজনীন পেনশন চালুর আশা

প্রবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকরাও এই সুবিধা পাবেন।
জাতীয় বাজেট ২০২৩-২৪ : পেনশন
স্টার ডিজিটাল গ্রাফিক্স

আগামী ২০২৩-২৪ অর্থবছর থেকে সর্বজনীন পেনশন চালু হচ্ছে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশের সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এ তথ্য জানান। 

অর্থমন্ত্রী বলেন, 'ইতোমধ্যে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন পাশ হয়েছে। আশা করছি, ২০২৩-২৪ অর্থবছর থেকেই বাংলাদেশে সর্বজনীন পেনশন স্কিম চালু করা সম্ভব হবে।'

প্রস্তাবিত স্কিমে অন্তর্ভুক্ত হলে ১৮-৫০ বছর বয়সী সুবিধাভোগী ৬০ বছর বয়স পর্যন্ত এবং ৫০ বছরের অধিক বয়স্ক সুবিধাভোগী ন্যূনতম ১০ বছর পর্যন্ত চাঁদা দেওয়ার মাধ্যমে আজীবন পেনশন সুবিধা ভোগ করতে পারবেন। 

প্রবাসে কর্মরত বাংলাদেশি নাগরিকরাও এই সুবিধা পাবেন।

অর্থমন্ত্রী বলেন, 'পেনশনে থাকাকালে ৭৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগে মারা গেলে পেনশনারের নমিনি পেনশনারের ৭৫ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যন্ত পেনশন প্রাপ্য হবেন। চাঁদাদাতা কমপক্ষে ১০ বছরের চাঁদা দেওয়ার আগে মারা গেলে জমা অর্থ মুনাফাসহ নমিনিকে ফেরত দেওয়া হবে।'

চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্ব্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত ঋণ হিসাবে উত্তোলন করা যাবে বলে জানান তিনি। 

পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসাবে গণ্য হবে এবং এর বিপরীতে কর রেয়াত সুবিধা পাওয়া যাবে। এছাড়া, মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে। 

এছাড়া শিগগির একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে বলে জানান অর্থমন্ত্রী।

Comments