ইন্দোরে হারের পর পাকিস্তানের উইকেটের সমালোচনায় রোহিত

টেস্টে নিজেদের মাটিতে স্পিননির্ভর উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার কৌশল অবলম্বন করে থাকে ভারত। এতে ধারাবাহিক সাফল্যও মিলছে তাদের।
ছবি: এএফপি

তিন দিনে শেষ হয়েছে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার ইন্দোর টেস্ট। সিরিজের আগের দুই ম্যাচও গড়ায়নি চতুর্থ দিন পর্যন্ত। এতে ভারতের মাটিতে ব্যবহৃত অতি স্পিনবান্ধব উইকেট নিয়ে ফের উঠেছে বিতর্ক। সেটা পছন্দ হচ্ছে না দলটির অধিনায়ক রোহিত শর্মার। উল্টো কয়েক মাস আগে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজে ব্যবহৃত অতি ব্যাটিংবান্ধব উইকেটের সমালোচনা করেছেন তিনি।

গতকাল শুক্রবার ইন্দোর টেস্টের তৃতীয় দিনে ৯ উইকেটের জয় তুলে নেয় অস্ট্রেলিয়া। মধ্যাহ্ন বিরতির আগেই খেলা শেষ করে দেন ট্রাভিস হেড ও মারনাস লাবুশেন। ৭৬ রানের লক্ষ্য পেরিয়ে যেতে অজিদের লাগে ১৮.৫ ওভারে। আগের দুই টেস্ট জেতায় চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে স্বাগতিক ভারত।

ম্যাচ শেষ হওয়ার দিনই ইন্দোরের উইকেটকে 'নিম্নমানের' আখ্যা দিয়েছে আইসিসি। এক সংবাদ বিজ্ঞপ্তিতে তারা জানায়, সংস্থাটির আউটফিল্ড ও পিচ মনিটরিং প্রক্রিয়ায় ভেন্যুটির পিচ বাজে হিসেবে রেটিং পেয়েছে। এজন্য নিয়ম অনুসারে দেওয়া হয়ে তিনটি ডিমেরিট পয়েন্ট। ইন্দোরে প্রথম দিন থেকেই বড় বড় বাঁক নেয় বল, বাউন্স ছিল অসমান। স্পিনারদের জন্য সহায়তায় ভরা উইকেটে কোনোমতে দুই দিন পার হয়েই শেষ হয়ে যায় ম্যাচ।

উইকেট নিয়ে চলমান নেতিবাচক আলোচনায় অবশ্য বিরক্ত রোহিত। হারের পর গণমাধ্যমের কাছে ভারতের দলনেতা বলেছেন, 'পিচ নিয়ে খুব বেশি আলোচনা হচ্ছে। যখনই আমরা ভারতে খেলি, আলোচনায় সব সময় পিচ।'

গত বৃহস্পতিবার তিন দিন শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সেঞ্চুরিয়ন টেস্ট। যদিও উইকেট ছিল গতিময় ও পেসবান্ধব। সেদিকে ইঙ্গিত করে ব্যাটারদের দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়েছেন তারকা ওপেনার রোহিত,'ম্যাচ পাঁচ দিন ধরে চলার জন্য ভালো খেলতে হবে। ভারতের বাইরেও ম্যাচগুলো পাঁচ দিন স্থায়ী হয় না। গতকাল (বৃহস্পতিবার) দক্ষিণ আফ্রিকাতে ম্যাচ তিন দিনে শেষ হয়ে গেছে। যদি পিচ বোলারদের সাহায্য করে, তবে ব্যাটারদের চেষ্টা করতে হবে এবং নিজেদের দক্ষতা পরীক্ষা করতে হবে।'

গত ডিসেম্বর-জানুয়ারিতে নিজেদের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলে পাকিস্তান। রানবন্যার উইকেটে খেলা পাঁচদিন গড়ালেও আসেনি কোনো ফল। দুটি ম্যাচই হয় ড্র। সেকারণে পাকিস্তানে ব্যবহৃত পিচকে কাঠগড়ায় তুলেছেন রোহিত, 'এটা সব সময় নিশ্চিত করার বিষয় নয় যে আমরা ফ্ল্যাট পিচে খেলব এবং ফল আসবে না। পাকিস্তানে তিনটি (আসলে দুটি) টেস্ট ম্যাচ খেলা হয়েছে। লোকেরা বলছিল যে খুবই বিরক্তিকর পর্যায়ে চলে গেছে। আমরা টেস্টকে আপনাদের জন্য আকর্ষণীয় করে তুলছি।'

টেস্টে নিজেদের মাটিতে স্পিননির্ভর উইকেট বানিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করার কৌশল অবলম্বন করে থাকে ভারত। এতে ধারাবাহিক সাফল্যও মিলছে তাদের। তবে ইন্দোরে উল্টো অস্ট্রেলিয়ার কাছে কুপোকাত হয়েছে তারা। দুই ইনিংস মিলিয়ে ৯৯ রানে ১১ উইকেট নিয়ে সফরকারীদের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন অফ স্পিনার নাথান লায়ন।

Comments