ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে দুটি সুখবর পেলেন সাকিব

নজরকাড়া ব্যক্তিগত পারফরম্যান্সের স্বীকৃতি তিনি পেলেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে। ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই উন্নতি হয়েছে এই তারকা অলরাউন্ডারের।
Shakib Al Hasan
৭৫ রানের ইনিংসের পথে সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশ ওয়ানডে সিরিজ হারলেও ইংল্যান্ডের বিপক্ষে সাকিব আল হাসান ছিলেন উজ্জ্বল। নজরকাড়া ব্যক্তিগত পারফরম্যান্সের স্বীকৃতি তিনি পেলেন আইসিসি র‍্যাঙ্কিংয়ে। ব্যাটিং ও বোলিং দুই ক্ষেত্রেই উন্নতি হয়েছে এই তারকা অলরাউন্ডারের।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। ব্যাটিংয়ে চার ধাপ ও বোলিংয়ে তিন ধাপ এগিয়েছেন সাকিব। ইংলিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১৪১ রানের সঙ্গে ৬ উইকেট শিকার করেন তিনি।

ওয়ানডে বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন সাকিব। তার রেটিং পয়েন্ট ৬৬৩। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শেষ ম্যাচে ৩৫ রানে ৪ উইকেট পান তিনি। সেদিনই বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন।

এই সংস্করণের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ২৭ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬১৫। সফরকারীদের বিপক্ষে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডেতে হাফসেঞ্চুরির স্বাদ নেন তিনি। বাঁহাতি এই ক্রিকেটার খেলেন যথাক্রমে ৫৮ ও ৭৫ রানের ইনিংস।

ওয়ানডের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নিজের অবস্থান আরও মজবুত করেছেন সাকিব। শীর্ষে থাকা ৩৫ বছর বয়সী এই তারকার রেটিং পয়েন্ট ৪০৭। ৩১০ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। একই দেশের রশিদ খান তিনে রয়েছেন ২৮০ রেটিং পয়েন্ট নিয়ে।

ওয়ানডের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবার উপরে আছেন অধিনায়ক তামিম ইকবাল। তবে তিনি এক ধাপ পিছিয়ে নেমেছেন ১৯ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬৪৪। সেরা পঞ্চাশে আরও আছেন মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ ও লিটন দাস। সাকিব ছাড়া বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষ পঞ্চাশে রয়েছে মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদের নাম।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান ধরে রেখেছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তার রেটিং পয়েন্ট ৮৮৭। বোলিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে আছেন ভারতের পেসার মোহাম্মদ শামি। তার রেটিং পয়েন্ট ৭২৯।

Comments