আইপিএলে 'ইমপ্যাক্ট খেলোয়াড়' নিয়মের সমর্থনে রোহিত

মুম্বাইয়ের নতুন দক্ষিণ আফ্রিকান কোচ মার্ক বাউচারও স্বাগত জানিয়েছেন বিষয়টিকে। তার মতে, নতুন এই নিয়ম 'দারুণ প্রভাববিস্তারকারী' হবে।
ছবি: মুম্বাই ইন্ডিয়ান্স

টসের পর ইনিংসের যে কোনো পর্যায়ে বদলি হিসেবে একজন খেলোয়াড়কে মাঠে নামানো যাবে। তিনি বল ও ব্যাট দুটোই করতে পারবেন। এবারের আইপিএলে চালু হতে যাওয়া নতুন 'ইমপ্যাক্ট খেলোয়াড়' নামের নতুন নিয়মের প্রতি নিজের সমর্থনের কথা জানালেন রোহিত শর্মা।

আগামীকাল শুক্রবার শুরু হচ্ছে আইপিএলের ১৬তম আসর। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে মাঠে নামছে শিরোপাধারী গুজরাট টাইটান্স। তাদের প্রতিপক্ষ চারবারের চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়। রোহিতের নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স আসরে নিজেদের প্রথম ম্যাচ খেলবে আগামী রোববার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে।

শুক্রবার স্বদেশি গণমাধ্যমের কাছে ভারতের তারকা রোহিত জানিয়েছেন 'ইমপ্যাক্ট খেলোয়াড়' নিয়ম নিয়ে তার ভাবনা, 'এই খেলায় নতুন নতুন উদ্ভাবন আসা আকর্ষণীয় ব্যাপার। কেবল সময়ই বলে দেবে যে কী ঘটবে এবং দলগুলো কীভাবে এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নেবে। তবে টসের পর একজন "ইমপ্যাক্ট খেলোয়াড়" নিয়ে দলে পরিবর্তন আনার এই প্রক্রিয়া আমি পছন্দ করছি।'

আইপিএলের রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন মুম্বাই মাঠে নামার আগে আইপিএলের চারটি ম্যাচ অনুষ্ঠিত হয়ে যাবে। অর্থাৎ বাকি দলগুলো 'ইমপ্যাক্ট খেলোয়াড়' নিয়মকে কীভাবে কাজে লাগায় তা দেখা ও বোঝার সুযোগ মিলবে তাদের। সেকারণে নিজেদেরকে 'ভাগ্যবান' মনে করছেন রোহিত। মুম্বাইয়ের নতুন দক্ষিণ আফ্রিকান কোচ মার্ক বাউচারও স্বাগত জানিয়েছেন বিষয়টিকে। তার মতে, নতুন এই নিয়ম 'দারুণ প্রভাববিস্তারকারী' হবে।

অন্যান্য নতুনত্বের মধ্যে রয়েছে টসের আগের পরিবর্তে টসের পর অধিনায়কদের একাদশ ঘোষণার সুযোগ। এরপর মূল একাদশের সঙ্গে যুক্ত পাঁচজন বদলি খেলোয়াড়ের তালিকা থেকে একজন 'ইমপ্যাক্ট খেলোয়াড়' বেছে নেওয়া যাবে। এছাড়া, ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহার করে নো বল ও ওয়াইডের ক্ষেত্রে মাঠের আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো যাবে।

Comments