এবারের আইপিএলে থাকছে যেসব নতুন নিয়ম

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর আইপিএলের ১৬তম আসরে ক্রিকেটপ্রেমীরা দেখতে পাবেন নতুন কিছু নিয়ম।
ছবি: আইপিএল

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর আইপিএলের ১৬তম আসরে ক্রিকেটপ্রেমীরা দেখতে পাবেন নতুন কিছু নিয়ম। শুক্রবার (৩১ মার্চ) শুরু হতে যাওয়া প্রতিযোগিতার আয়োজকরা দল গঠন ও খেলার কন্ডিশনের সঙ্গে সম্পর্কিত কিছু নিয়মে পরিবর্তন এনেছেন।

আইপিএলে যেসব নতুনত্ব থাকছে তা তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য:

টসের পর একাদশ ঘোষণা

প্রচলিত নিয়ম অনুসারে, টসের আগেই দুই দলের অধিনায়ককে একাদশ নির্বাচিত করতে হয় এবং সেখানে কোনো পরিবর্তন আনার সুযোগ নেই। তবে এবার টসের পর একাদশ বেছে নেওয়ার সুযোগ পাবেন অধিনায়করা। ফলে আগে ব্যাটিং বা বোলিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী কন্ডিশনের সঙ্গে মিলিয়ে খেলোয়াড় নির্বাচন করতে পারবেন দুই অধিনায়ক।

ইমপ্যাক্ট খেলোয়াড়

টসের পর ইনিংসের যে কোনো পর্যায়ে বদলি হিসেবে একজন খেলোয়াড়কে মাঠে নামানো যাবে। তিনি বল ও ব্যাট দুটোই করতে পারবেন। এবারের আইপিএলে চালু হবে ইমপ্যাক্ট খেলোয়াড় নামের নতুন এই নিয়ম। শুরুর একাদশের সঙ্গে পাঁচজন বদলি খেলোয়াড়ের একটি তালিকা দিতে হবে অধিনায়কদের। সেখান থেকে একজন ইমপ্যাক্ট খেলোয়াড় বেছে নেওয়া যাবে।

যদি একাদশে চারজন বিদেশি ক্রিকেটার রাখা হয়, তাহলে বদলি খেলোয়াড়দের সবাইকে হতে হবে ভারতীয়। কারণ, আইপিএলের নিয়ম অনুসারে, একাদশে সর্বোচ্চ চারজন বিদেশি খেলোয়াড় থাকতে পারবেন। অর্থাৎ ইমপ্যাক্ট খেলোয়াড়দের কেবল ভারতীয় হওয়ার সম্ভাবনাই দেখা যাচ্ছে।

কোনো ইনিংস শুরু হওয়ার আগে কিংবা কোনো ওভারের শেষ কিংবা কোনো উইকেট পড়ার পর খেলোয়াড় বদল করা যাবে।

ওয়াইড ও নো বলের ক্ষেত্রে রিভিউ

ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহার করে নো বল ও ওয়াইডের ক্ষেত্রে মাঠের আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানানো যাবে। বর্তমানে কেবল ব্যাটারের আউটের ক্ষেত্রে রিভিউ নেওয়া যায়।

প্রতি ইনিংসে রিভিউ নেওয়ার সুযোগের সংখ্যা বাড়বে না। প্রত্যেক দলের হাতে দুটি করে রিভিউই থাকবে। তবে ব্যাটারের আউটের পাশাপাশি নো বল ও ওয়াইডের ক্ষেত্রে সেগুলো ব্যবহার করা যাবে।

উইকেটরক্ষকের নড়াচড়ার ক্ষেত্রে শাস্তি

টি-টোয়েন্টি ক্রিকেটে ব্যাটারদের উদ্ভাবনী সব শট খেলতে দেখা যায়। তাই উইকেটরক্ষকরা নিজেদের অনুমানের ওপর নির্ভর করে বল ডেলিভারির আগেই তাদের অবস্থান পরিবর্তন করে থাকেন। এমনটা করলে এবারের আইপিএলে মিলবে শাস্তি। ওই বলটিকে ডেড ঘোষণা করা হবে এবং ব্যাটিং দলের স্কোরবোর্ডে বাড়তি পাঁচ রান যোগ হবে।

Comments