বৃষ্টিতে ভেসে যাওয়া ম্যাচে বল হাতে উজ্জ্বল নাহিদা

বাংলাদেশের পক্ষে ৭ ওভারে দুটি মেডেনসহ ২৪ রান খরচায় ৩ উইকেট নেন নাহিদা। একটি করে উইকেট শিকার করেন জাহানারা, সুলতানা ও ফাহিমা।
ছবি: টুইটার

বল হাতে জ্বলে উঠলেন বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। তাকে যোগ্য সঙ্গ দিলেন ফাহিমা খাতুন, সুলতানা খাতুনরা। এতে শ্রীলঙ্কাকে চেপে ধরল বাংলাদেশ। কিন্তু বৃষ্টির বাধায় ম্যাচের অর্ধেকও সম্পন্ন হতে পারল না। পরিত্যক্ত হয়ে গেল খেলা।

শনিবার বৃষ্টিতে ভেসে গেছে বাংলাদেশ ও স্বাগতিক শ্রীলঙ্কা নারী দলের মধ্যকার তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। কলম্বোর পি সারা ওভালে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৩৬.৪ ওভারে স্বাগতিকরা ৬ উইকেটে তোলে ১৫২ রান। এরপর বৃষ্টির বাগড়ায় খেলা আর মাঠে গড়াতে পারেনি।

ম্যাচ পরিত্যক্ত হওয়ায় পয়েন্ট ভাগাভাগি করেছে দুই দল। আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে এই নিয়ে বাংলাদেশের টানা তিনটি ম্যাচ ভেসে গেল বৃষ্টিতে। ফলে চার ম্যাচে তাদের অর্জন ৩ পয়েন্ট। সমান পয়েন্ট রয়েছে শ্রীলঙ্কার নামের পাশেও। তবে তারা খেলেছে সাতটি ম্যাচ।

উইমেন্স চ্যাম্পিয়নশিপের ২০২২-২৫ চক্রে বাংলাদেশের মেয়েদের এটি দ্বিতীয় সিরিজ। গত বছরের ডিসেম্বরে নিউজিল্যান্ড সফরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে হেরেছিল তারা। প্রথম ম্যাচে হারের পর পরের দুটিতে বৃষ্টির সৌজন্যে একটি করে পয়েন্ট পেয়েছিল নিগার সুলতানা জ্যোতির নেতৃত্বাধীন দল।

ব্যাটিংয়ে নেমে প্রথম বলেই হার্শিথা সামারাবিক্রমার উইকেট খোয়ায় লঙ্কানরা। তাকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন অভিজ্ঞ পেসার জাহানারা আলম। আরেক ওপেনার ভিশমি গুনারত্নেকে বেশিদূর এগোতে দেননি নাহিদা। ১৭ বলে ১১ রান করে তিনিও হন এলবিডব্লিউ।

৩২ রানে ২ উইকেট হারানোর পর বাংলাদেশের বোলারদের ওপর পাল্টা আক্রমণ চালান চামারি আতাপাত্তু। শ্রীলঙ্কার অধিনায়ক খেলতে থাকেন টি-টোয়েন্টির ঢঙে। হাফসেঞ্চুরির দিকেই হাঁটছিলেন তিনি। তবে নাহিদার বলে দারুণ এক ক্যাচে তাকে সাজঘরে পাঠান ফারজানা হক। ৩৭ বলে ৮ চার ও ২ ছক্কায় ৪৭ রান করেন চামারি।

নিলাকশি ডি সিলভা ও ইমেশা দুলানিকে যথাক্রমে ফাহিমা ও নাহিদা টিকতে না দিলে দলীয় একশর আগে ৫ উইকেট পতন ঘটে শ্রীলঙ্কার। থিতু হওয়ার পর বিদায় নেন প্রাসাদানি ভিরাক্কোডি। তাকে আউট করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেটের স্বাদ নেন অভিষিক্ত সুলতানা। ৪৮ বলে ২৪ রান আসে তার ব্যাট থেকে।

সপ্তম উইকেটে প্রতিরোধ গড়ার চেষ্টা দেখা যায় কাভিশা দিলহারি ও ওশাদি রানাসিংহের জুটিতে। তারা স্কোরবোর্ডে অবিচ্ছিন্ন ৩৫ রান যোগ করেন। এরপর বৃষ্টির কারণে বন্ধ হওয়া খেলা আর শুরু হতে পারেনি। কাভিশা ৪৯ বলে ৩০ ও ওশাদি ২৯ বলে ১৪ রান করেন।

বাংলাদেশের পক্ষে ৭ ওভারে দুটি মেডেনসহ ২৪ রান খরচায় ৩ উইকেট নেন নাহিদা। একটি করে উইকেট শিকার করেন জাহানারা, সুলতানা ও ফাহিমা।

আগামী মঙ্গলবার একই ভেন্যুতে হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

Comments