নেতৃত্ব পাওয়ার পরদিন আফিফের 'প্রথম' সেঞ্চুরি

গতকাল বুধবার বাংলাদেশ 'এ' দলের অধিনায়কত্ব পান ২৩ বছর বয়সী আফিফ। তার নেতৃত্বে সিলেটে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে তিন ম্যাচের আনঅফিসিয়াল টেস্ট সিরিজে অংশ নেবে স্বাগতিকরা।
Afif Hossain
ছবি: ফিরোজ আহমেদ

লিস্ট 'এ' ক্রিকেটে আগের ১০৫ ম্যাচে ১৭ বার হাফসেঞ্চুরি করেছিলেন আফিফ হোসেন। কিন্তু তিন অঙ্ক ছুঁয়ে দেখার মধুর স্বাদ অধরাই ছিল। অবশেষে শেষ হলো তার ছয় বছরের বেশি সময়ের অপেক্ষা। আবাহনী লিমিটেডের হয়ে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের বিপক্ষে সেঞ্চুরি করলেন তিনি।

বৃহস্পতিবার ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের সুপার লিগের ম্যাচে ১১১ রানের অপরাজিত ইনিংস খেলেন আফিফ। ১০১ বল মোকাবিলায় তরুণ বাঁহাতি ব্যাটার মারেন ৬ চার ও ৫ ছক্কা। ১০৮ ম্যাচের লিস্ট 'এ' ক্যারিয়ারে এটি তার প্রথম সেঞ্চুরি। ২০১৭ সালের মার্চে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে পাকিস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে ৫০ ওভারের এই সংস্করণে অভিষেক হয়েছিল তার।

গতকাল বুধবার বাংলাদেশ 'এ' দলের অধিনায়কত্ব পান ২৩ বছর বয়সী আফিফ। তার নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ 'এ' দলের বিপক্ষে তিন ম্যাচের আনঅফিসিয়াল টেস্ট সিরিজে অংশ নেবে স্বাগতিকরা। সিলেটে আগামী ১৬ মে থেকে শুরু হবে দুই দলের লড়াই।

সম্প্রতি বাংলাদেশ দলে জায়গা হারানো আফিফ অসাধারণ পারফর্ম করছেন চলমান প্রিমিয়ার লিগে। ধারাবাহিকতা দেখিয়ে জাতীয় দলে ফেরার দাবি রেখে ১০ ম্যাচে ৫৫.৭৫ গড়ে করেছেন ৪৪৬ রান। তার নামের পাশে রয়েছে তিন ফিফটি ও এক সেঞ্চুরি। স্ট্রাইক রেটও দুর্দান্ত, ১১৪.৯৫!

এদিন চারে নেমে হাফসেঞ্চুরিতে পৌঁছাতে ৬১ বল খেলেন আফিফ। এরপর প্রতিপক্ষের বোলারদের ওপর চড়াও হন তিনি। সেঞ্চুরি স্পর্শ করতে তার লাগে আর মাত্র ৩৬ বল। আবাহনীর ইনিংসের ৪৯তম ওভারে প্রাইম ব্যাংকের পেসার রেজাউর রহমান রাজার স্লোয়ার ডেলিভারি পুল করে সিঙ্গেল নিয়ে তিনি পৌঁছান ব্যক্তিগত মাইলফলকে। এরপর হেলমেট খুলে ব্যাট উঁচিয়ে করেন উদযাপন।

আফিফের স্মরণীয় দিনে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ২৮৫ রান করেছে আবাহনী। তাদের অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত খেলেন ৭৬ বলে ৬৭ রানের ইনিংস। ওপেনার এনামুল হক বিজয়ের ব্যাট থেকে আসে ৩৫ বলে ৩১ রান।

Comments