আইসিসি র‍্যাঙ্কিং

ওয়ানডে ব্যাটারদের তালিকায় সেরা চারের তিনজনই পাকিস্তানের

সেরা চারের কেবল একজনই পাকিস্তানের বাইরের। দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটার রাসি ফন ডার ডাসেন রয়েছেন দুইয়ে।
ইমাম উল হক। ছবি: এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে ব্যাট হাতে দেখানো নৈপুণ্যের স্বীকৃতি পেলেন পাকিস্তানের ইমাম উল হক। আইসিসি ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে চার নম্বরে উঠে এলেন তিনি। ফলে র‍্যাঙ্কিংয়ের প্রথম চারজনের মধ্যে তিনজনই এখন পাকিস্তানের।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তার স্বদেশি আক্রমণাত্মক ওপেনার ফখর জামান আছেন তিনে। তার রেটিং পয়েন্ট ৭৫৫। এক ধাপ এগিয়ে চার নম্বরে ওঠা আরেক বাঁহাতি ওপেনার ইমামের রেটিং পয়েন্ট ৭৪৫। সেরা চারের কেবল একজনই পাকিস্তানের বাইরের। দক্ষিণ আফ্রিকার ডানহাতি ব্যাটার রাসি ফন ডার ডাসেন রয়েছেন দুইয়ে। তার রেটিং পয়েন্ট ৭৭৭।

ফখর জামান ও বাবর আজম (ডানে)। ছবি: এএফপি

সবশেষ ওয়ানডে সিরিজে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৪-১ ব্যবধানে উড়িয়ে দেয় পাকিস্তান। পাঁচ ম্যাচের সিরিজের শেষ দুটিতে খেলানো হয়নি ২৭ বছর বয়সী ইমামকে। প্রথম তিনটির দুটিতে হাফসেঞ্চুরি করেন তিনি। ৫৮ গড়ে মোট ১৭৪ রান আসে তার ব্যাট থেকে। এমন নৈপুণ্যের সুবাদে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তার।

ইমামের অবশ্য ক্যারিয়ারসেরা ওয়ানডে র‍্যাঙ্কিং নয় এটি। গত বছরের অগাস্টে দুইয়ে উঠেছিলেন তিনি। ক্যারিয়ারসেরা রেটিং পয়েন্ট তিনি অর্জন করেছিলেন আরও আগে। গত বছরেরই জুনে তার রেটিং পয়েন্ট ছিল ৮১৫।

ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথামের উন্নতি হয়েছে আট ধাপ। অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারি ও ইংল্যান্ডের জো রুটের সঙ্গে যৌথভাবে ২১তম স্থানে আছেন তিনি। তার সতীর্থ উইল ইয়াং ২৪ ধাপ এগিয়ে ৭৫ নম্বরে উঠেছেন।

বোলিং র‍্যাঙ্কিংয়ে পাকিস্তানের ডানহাতি গতিময় পেসার হারিস রউফের উন্নতি হয়েছে নয় ধাপ। তিনি আছেন ৪২ নম্বরে। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে সর্বোচ্চ ৯ উইকেট শিকার করেন তিনি। একই দলের বাঁহাতি পেসার মোহাম্মদ ওয়াসিম ঢুকেছেন র‍্যাঙ্কিংয়ের সেরা একশতে। তিনি ৬৯তম স্থানে উঠেছেন।

নিউজিল্যান্ডের ডানহাতি ফাস্ট বোলার ম্যাট হেনরি ক্যারিয়ারসেরা চার নম্বরে অবস্থান করছেন। তিনি এগিয়েছেন এক ধাপ। তার রেটিং পয়েন্ট ৬৬৭। এর আগেও বোলিং র‍্যাঙ্কিংয়ের চারে উঠেছিলেন তিনি, ২০২১ সালের মার্চে। তখন ক্যারিয়ারসেরা ৬৯১ রেটিং পয়েন্ট অর্জন করেছিলেন হেনরি।

বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। তার রেটিং পয়েন্ট ৭০৫। সেরা তিনের বাকি দুজন হলেন ভারতের মোহাম্মদ সিরাজ (৬৯১ রেটিং পয়েন্ট) ও অস্ট্রেলিয়ারই মিচেল স্টার্ক (৬৮৬ রেটিং পয়েন্ট)।

Comments

The Daily Star  | English

Getting the price right for telecom consumers

In a price-sensitive market like Bangladesh, the price of telecom services quite often makes the headlines

1h ago