আফগানিস্তানের বিপক্ষে টেস্ট

লিটনের অধিনায়কত্ব নিয়ে সংশয়ের কারণ দেখছেন না বিসিবি প্রধান

সাকিব না থাকায় আফগানদের বিপক্ষে লিটন নেতৃত্ব নিতে চান না বলে খবর প্রকাশ করে কিছু গণমাধ্যম। যদিও লিটন বা টিম ম্যানেজমেন্টের কেউ এই ব্যাপারে কিছু বলেননি।
Litton Das

চেমসফোর্ডে সর্বশেষ আয়ারল্যান্ড সিরিজে আঙুলে চোটে পড়েন সাকিব আল হাসান। এই চোটের কারণেই আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে থাকছেন না তিনি। নিয়মিত টেস্ট অধিনায়কের অনুপস্থিতিতে সহ-অধিনায়ক লিটন দাসই ভারপ্রাপ্ত দায়িত্ব পালন করবেন, এই নিয়ে সংশয়ের কোন কারণ খুঁজে পাচ্ছেন না বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

সাকিব না থাকায় আফগানদের বিপক্ষে লিটন নেতৃত্ব নিতে চান না বলে খবর প্রকাশ করে কিছু গণমাধ্যম। যদিও লিটন বা টিম ম্যানেজমেন্টের কেউ এই ব্যাপারে কিছু বলেননি।

এমন গুঞ্জন যে আসলে সত্য নয় সেটা এবার পরিষ্কার করে দিলেন বিসিবি প্রধান। শুক্রবার রাতে ক্রিকেট সমর্থকদের আয়োজনে এক অনুষ্ঠানে তিনি জানান স্বাভাবিকভাবেই লিটনই থাকছেন দায়িত্বে, 'সাকিব যখন চোটে, সহ-অধিনায়কই স্বাভাবিকভাবে তার অনুপস্থিতিতে নেতৃত্ব দেবে। আমি যতটা জানি লিটন হচ্ছে টেস্ট দলের সহ-অধিনায়ক। আমি এই নিয়ে অন্য কোন কিছু জানি না।'

গত বছর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের পর নেতৃত্ব হারান মুমিনুল হক। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে সাকিবকে অধিনায়ক ও লিটনকে টেস্টের স্থায়ী সহ-অধিনায়ক করা হয়। মাঠে সাকিবের অনুপস্থিতিতে লিটনই সামলান দায়িত্ব।

ওয়ানডেতে সহ-অধিনায়ক ঘোষণা করা না হলেও সেখানেও লিটনকে এই ভূমিকায় পাওয়া যায়। তামিম ইকবাল কোন কারণে মাঠের বাইরে থাকলে লিটনই নেতৃত্ব দিয়ে আসছেন। গত বছর ঘরের মাঠে ভারতের বিপক্ষে সিরিজে তামিমের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেন লিটন। তার নেতৃত্বে ভারতকে ২-১ ব্যবধানে সিরিজে হারায় বাংলাদেশ।

আগামী ১৪ জুন মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট খেলবে বাংলাদেশ। সব কিছু ঠিক থাকলে ওয়ানডের পর টেস্টেও নেতৃত্বের অভিষেক হতে যাচ্ছে লিটনের।

Comments