অ্যাশেজে ইংল্যান্ড পিছিয়ে পড়লেও র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন রুট

অজিদের বিপক্ষে প্রথম ইনিংসে তিনি খেলেন অপরাজিত ১১৮ রানের ইনিংস। সাদা পোশাকের ক্রিকেটে এটি তার ৩০তম সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৪৬ রান।
ছবি: এএফপি

এজবাস্টনে অস্ট্রেলিয়ার কাছে হেরে অ্যাশেজ সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে পড়েছে ইংল্যান্ড। তবে দল সফলতা না পেলেও ব্যাট হাতে আলো কেড়ে সুখবর পেলেন জো রুট। মারনাস লাবুশেনকে হটিয়ে টেস্টের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন তিনি।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। দুই ধাপ এগিয়ে এক নম্বর স্থানে ফিরেছেন তারকা ইংলিশ ব্যাটার রুট। অজিদের বিপক্ষে প্রথম ইনিংসে তিনি খেলেন অপরাজিত ১১৮ রানের ইনিংস। সাদা পোশাকের ক্রিকেটে এটি তার ৩০তম সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে তার ব্যাট থেকে আসে ৪৬ রান।

গতকাল মঙ্গলবার পঞ্চম দিনের রোমাঞ্চকর লড়াইয়ে ২ উইকেটের স্মরণীয় জয় পেয়েছে অস্ট্রেলিয়া। দল শেষ হাসি হাসলেও ব্যাট হাতে মলিন ছিলেন লাবুশেন। প্রথম ইনিংসে গোল্ডেন ডাকের তিক্ত স্বাদ নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে তিনি আউট হন ১৩ রানে। ফলে দুই ধাপ পিছিয়ে তিনে নেমে গেছেন লাবুশেন। অবসান হয়েছে শীর্ষে তার ছয় মাসের রাজত্বের। তিনি পেছানোয় দুইয়ে উঠে গেছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন।

এজবাস্টন টেস্ট শুরুর আগে টেস্টের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের প্রথম তিনটি স্থানই ছিল অস্ট্রেলিয়ার দখলে। লাবুশেনের পাশাপাশি অবনমন হয়েছে স্টিভেন স্মিথ ও ট্রাভিস হেডের। স্মিথ চার ধাপ পিছিয়ে নেমে গেছেন ছয়ে। চারে অবস্থান করা হেডের অবনতি হয়েছে এক ধাপ।

আগের মতোই পঞ্চম স্থানে আছেন পাকিস্তানের বাবর আজম। ইংল্যান্ডের বিপক্ষে দুই ইনিংসে যথাক্রমে ১৪১ ও ৬৫ রান করায় দুই ধাপ উন্নতি হয়েছে উসমান খাওয়াজার। বাঁহাতি অজি ওপেনার আছেন সাত নম্বরে। সেরা দশের বাকি স্থানগুলোতে রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের ড্যারিল মিচেল, শ্রীলঙ্কার দিমুথ করুনারত্নে ও ভারতের রিশভ পান্ত।

টেস্টের বোলিং র‍্যাঙ্কিংয়ে এক ধাপ অবনতি হয়েছে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। শেষদিনে ব্যাট হাতে সফরকারীদের জয়ের নায়ক দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিলেও প্রথম ইনিংসে ছিলেন উইকেটশূন্য। তিনি চারে নামায় তিনে উঠেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা।

অসাধারণ জুটিতে কামিন্সকে সঙ্গ দেওয়া ন্যাথান লায়ন এক ধাপ এগিয়ে উঠেছেন ছয়ে। দুই ইনিংস মিলিয়ে তিনি ২২৯ রান খরচায় নেন ৮ উইকেট। এক ধাপ করে উন্নতি হয়েছে ইংল্যান্ডের দুই পেসার অলি রবিনসন (পঞ্চম) আর স্টুয়ার্ট ব্রডেরও (ভারতের রবীন্দ্র জাদেজার যৌথভাবে নবম)।

বোলিং র‍্যাঙ্কিংয়ের প্রথম দুটি স্থানে কোনো হেরফের হয়নি। শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবিচন্দ্রন অশ্বিন। আগের মতোই দ্বিতীয় স্থানে আছেন ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

টেস্টের অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন জাদেজা। দুইয়ে আছেন তারই স্বদেশি অশ্বিন। তিন নম্বরে রয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। পরের দুটি স্থান যথাক্রমে ভারতের আক্সার প্যাটেল ও ইংল্যান্ডের দলনেতা বেন স্টোকসের দখলে।
 

Comments