ইংল্যান্ডের ইতিহাসের সেরা ব্যাটার হবেন ব্রুক, মত অ্যান্ডারসনের

১৯ টেস্টের ৩১ ইনিংসে ৬২.৫০ গড়ে ব্রুকের সংগ্রহ ১৮৭৫ রান। তার স্ট্রাইক রেট আলাদাভাবে নজর কাড়ে, ৮৮.৫৬।
ছবি: এএফপি

পাকিস্তানের বিপক্ষে মুলতান টেস্টে দুর্দান্ত ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়ে প্রশংসায় ভাসছেন হ্যারি ব্রুক। বাহবা দেওয়ার পাশাপাশি তাকে নিয়ে বড় ভবিষ্যদ্বাণী করেছেন জেমস অ্যান্ডারসন। ইংল্যান্ডের সাবেক তারকার মতে, দেশটির ইতিহাসের সেরা ব্যাটার হবেন ব্রুক।

মুলতানে ইংলিশদের ইনিংস ব্যবধানে জয়ে ম্যাচসেরার পুরস্কার জেতেন ২৪ বছর বয়সী ব্রুক। সাবলীল ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম ট্রিপল সেঞ্চুরির স্বাদ নেন তিনি। তাকে কোনো কঠিন পরীক্ষায় ফেলতে পারেনি পাকিস্তানি বোলাররা। ২৯ চার ও ৩ ছক্কায় ৩১৭ রান করেন মাত্র ৩২২ বল খেলে। ইংল্যান্ডের হয়ে গত ৩৪ বছরে ট্রিপল সেঞ্চুরি করা প্রথম ব্যাটার তিনি।

একই টেস্টে জো রুট ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে করেন ২৬২ রান। ব্রুকের সঙ্গে মিলে চতুর্থ উইকেটে তিনি যোগ করেন ৪৫৪ রান। ওই ইনিংসের পথে অ্যালিস্টার কুককে ছাড়িয়ে ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সফলতম ব্যাটসম্যান হয়ে গেছেন তিনি। রুট ও আরেক সাবেক তারকা কেভিন পিটারসনের সংমিশ্রণ অ্যান্ডারসন খুঁজে পেয়েছেন ব্রুকের ব্যাটিংয়ের মাঝে।

গতকাল শুক্রবার ম্যাচ শেষ হওয়ার পর নিজের পডকাস্টে অ্যান্ডারসন বলেন,'আমি যেসব ব্যাটারের সঙ্গে খেলেছি, তাদের মধ্যে সেরা তিনে জায়গা করে নেওয়ার পথে আছে সে। সে, রুট ও পিটারসেন। বাকি দুজনকে ছাড়িয়ে যাওয়ার সমস্ত গুণাবলী তার মধ্যে আছে। তার সব রয়েছে। যেহেতু এখনও সে টেস্ট ক্যারিয়ারের শুরুর দিকে, তাই তাকে খুব বেশি বড় করার চেষ্টা না করেই বলছি... আমার মতে, সে বাকি দুজনের নিখুঁত মিশ্রণ এবং এটিই তাকে আমাদের সর্বকালের সেরা করে তুলবে।'

টেস্টে পেসারদের মধ্যে সর্বোচ্চ ৭০৪ উইকেট পাওয়া অ্যান্ডারসন যোগ করেন, 'ব্রুক অবশ্যই রুটের মতো ঠাণ্ডা মেজাজের ব্যাটার। তার ব্যাটিংয়ের টেকনিকও রুটের মতো। তবে তার হাতে আবার রুট ও পিটারসেন দুজনের ঘরানারই শট রয়েছে। সে চাইলে (পিটারসেনের মতো) প্রতিপক্ষের বোলিং আক্রমণকে ধ্বংস করে দিতে পারে, প্রয়োজনে (রুটের মতো) লম্বা ইনিংসও খেলতে পারে।'

২০২২ সালের সেপ্টেম্বরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ডানহাতি ব্রুকের। ১৯ টেস্টের ৩১ ইনিংসে ৬২.৫০ গড়ে তার সংগ্রহ ১৮৭৫ রান। নয়টি ফিফটির সঙ্গে সেঞ্চুরি করেছেন ছয়টি। ব্রুকের স্ট্রাইক রেট আলাদাভাবে নজর কাড়ে, ৮৮.৫৬।

Comments