ইয়াসির যথেষ্ট সুযোগ পায়নি: তামিম

অধিনায়ক তামিম ইকবাল স্বীকার করলেন যথেষ্ট সুযোগ না দিয়েই বাদ দেওয়া হয়েছে ইয়াসিরকে।
Yasir Ali Chowdhury
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ সিরিজে স্কোয়াডে থাকলেও কোন ম্যাচ খেলা হয়নি ইয়াসির আলি চৌধুরী রাব্বির। আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে পরের সিরিজে স্কোয়াডেই নেই তিনি। এমনকি সিরিজ সামনে রেখে ২৬ জনকে নিয়ে করা প্রাথমিক দলেও দেখা যায়নি তাকে। অধিনায়ক তামিম ইকবাল স্বীকার করলেন যথেষ্ট সুযোগ না দিয়েই বাদ দেওয়া হয়েছে ইয়াসিরকে।

গত বছর ফেব্রুয়ারিতে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষেই অভিষেক হয় ইয়াসিরের। অভিষেক ম্যাচে পাঁচে নেমে কোন রান করতে পারেননি। পরের ম্যাচে ব্যাটিং পাননি তিনি। তৃতীয় ম্যাচেও পাঁচে নেমে ১ রান করে আউট হয়ে যান।

তবে এরপরের মাসে দক্ষিণ আফ্রিকায় গিয়ে সেঞ্চুরিয়নে ৪৪ বলে ৫০ রানের ইনিংস খেলে নিজের সামর্থ্যের প্রমাণ দেন তিনি। পরের ওয়ানডেতে আবার ২ রানে আউট হন। এরপর দুই সিরিজ মিলিয়ে আরও তিন ইনিংস ব্যাটিং পেয়েছেন তাতে। ভারতের বিপক্ষে এক ম্যাচে করেন ২৫ রান। আয়ারল্যান্ডের বিপক্ষে নেমেছিলেন ইনিংসের একদম শেষ দিকে। সিলেটে স্লগ ওভারে এক ম্যাচে করেন ১০ বলে ১৭, আরেক ম্যাচে ৭।

এক সময় ৭ নম্বর পজিশনের জন্য বিবেচনা করা হচ্ছিল ইয়াসিরকে। কিন্তু এই পজিশনে তিনি ব্যাটিং পেয়েছেন স্রেফ দুই ইনিংস। নেতৃত্ব পাওয়ার পর তামিম অনেকবারই বলেছেন, একজন খেলোয়াড়কে বিচার করতে হলে  নির্দিষ্ট পজিশনে অন্তত ১০ ম্যাচ দিতে চান তারা।

ইয়াসিরের বেলায় সেই প্রক্রিয়া অনুসরণ করা হয়নি। আফগানিস্তানের বিপক্ষে আরেক সিরিজের আগে ইয়াসিরের প্রসঙ্গ উঠতে তামিম স্বীকার করে নেন, পর্যাপ্ত সুযোগ পাননি এই ডানহাতি ব্যাটার,  'না (যথেষ্ট সুযোগ পাননি)। আমার মনে হয় না ইয়াসির যথেষ্ট সুযোগ পেয়েছে। কারণ (ঘরের মাঠে) আয়ারল্যান্ড সিরিজে ৪-৫ ওভার বাকি থাকতে ও ব্যাটিংয়ে নেমেছে। এরপর আয়ারল্যান্ডে (ইংল্যান্ড) গিয়ে কোনো ম্যাচ খেলার সুযোগ পায়নি। পরে ও আর দলে নেই।'

তবে বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক মনে করিয়েছেন নানাবিধ বাস্তবতায় সবাইকে সমান সুযোগ দিতে পারছেন না তারা,  'আমি অনেক সাক্ষাৎকারে বলেছি, যথেষ্ট সুযোগ দেওয়া উচিত। একইসঙ্গে এটাও বলেছি যে, প্রতিটি ক্রিকেটারকে সমান সুযোগ দেওয়া খুব কঠিন। কিছু ক্রিকেটার দেখবেন ৬-৭-৮ ম্যাচ পাচ্ছে, কিছু ক্রিকেটার আবার ২-৩ ম্যাচ পাবে। সমান ম্যাচ সবাইকে দেওয়া হয়তো সম্ভব না। তবে আমিও একমত যে, ইয়াসির যথেষ্ট সুযোগ পায়নি।'

Comments