ক্রিকেট

চিকিৎসা নিতে ইংল্যান্ড যাবেন তামিম, নেতৃত্ব নিয়ে সিদ্ধান্ত পরে

বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন তামিম ইংল্যান্ড থেকে চিকিৎসা নিয়ে ফেরার পর সব কিছু পরিষ্কার করতে পারবেন তারা।
Tamim Iqbal
তামিম ইকবাল। ছবি: স্টার

আচমকা অবসরের পর নাটকীয় ফেরায় আফগানিস্তান সিরিজের বড় আলোই কেড়ে নিয়েছিলেন তামিম ইকবাল। বহু ঘটনার মধ্য দিয়ে খেলায় ফেরার সিদ্ধান্ত নিলেও আবার অধিনায়কত্বে তাকে দেখা যাবে কিনা তা নিয়ে কিন্তু রয়েছে ধোঁয়াশা। বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানিয়েছেন তামিম ইংল্যান্ড থেকে চিকিৎসা নিয়ে ফেরার পর সব কিছু পরিষ্কার করতে পারবেন তারা।

আফগানদের বিপক্ষে খেলতে চট্টগ্রাম আসার পর সিরিজের আগের দিন এক মন্তব্যে বিতর্কের জন্ম দেন তামিম। শতভাগ ফিট না হয়েও প্রথম ম্যাচ খেলে পরিস্থিতি বোঝার কথা জানিয়েছিলেন তিনি।

এই জেরে একটি গণমাধ্যমে তামিমের পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে নেমে রান পাননি তামিম, দলও হেরে যায়। ওইদিন সাংবাদিকদের কাছে বিশেষ সংবাদ সম্মেলনের বার্তা পাঠান এই ব্যাটার। পরের দিন অশ্রুসজল হয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়ার ঘোষণা দেন তিনি।

তবে ২৮ ঘণ্টা পর তার সিদ্ধান্ত বদলে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে অবসর প্রত্যাহার করে নেন নেন তামিম। তাকে দেড় মাসের ছুটিও দেওয়া হয়।

এরপর থেকেই এই ইস্যুতে কোন কথাই বলছিল না বিসিবি। মঙ্গলবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজ শেষে গণমাধ্যমে হাজির হন জালাল ইউনুস। তিনি জানান তামিমের ইংল্যান্ড যাওয়ার খবর,  'তামিম দুবাই যাচ্ছে, ওখান থেকে ২৫ বা ২৬ তারিখে যুক্তরাজ্য যাবে। লন্ডনে দুটো মেডিকেল সেন্টারে তার সঙ্গে এপয়নমেন্ট হয়েছে, ডাক্তার দেখাবে। সেখান থেকে কি হচ্ছে না হচ্ছে আমাকে আপডেট জানাবে।'

এশিয়া কাপের জন্য এরমধ্যেই একটি প্রাথমিক স্কোয়াড দেবে বিসিবি। তামিম সেখানে থাকতে পারবেন কিনা মেডিকেল চেকআপের পর পরিষ্কার হওয়া যাবে,  'আমাদের খুব দ্রুতই ২৫-২৬ জনের একটা প্রাথমিক  স্কোয়াড হবে। এজন্য তার সঙ্গে মেডিকেল ফিটনেস দেখে জানানোর কথা। বুঝতে পারব সে কবে জয়েন করবে।'

তামিম যদি এশিয়া কাপে ফিরে আসেন, তাহলে তিনিই কি অধিনায়ক থাকবেন? এমন প্রশ্নে স্পষ্ট জবাব দিতে পারেননি অপারেশন্স চেয়ারম্যান। তামিমের অধিনায়কত্বে ফেরাও এখন যাচ্ছে আলোচনার টেবিলে,  'আগে আসুক, আমরা আলোচনা করছি তার সঙ্গে। তার ফিটনেসের ব্যাপার আছে। সে বলেছি আমি আসি। তারপরে এগুলো নিয়ে আলাপ করব।'

Comments