অশ্বিনের ৫ শিকারের পর ঝলমলে অভিষিক্ত জয়সাওয়াল

বুধবার প্রথম টেস্টের প্রথম দিন শেষেই স্পষ্ট দাপট ভারতের। ভারতীয় বোলারদের ঝলকে মাত্র ১৫০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।
ravindrachandra ashwin

টস জিতে ব্যাট করতে নেমে দিশা পেল না ওয়েস্ট ইন্ডিজ। ডমিনিকার স্পিন সহায়ক উইকেটে রবীচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজার ধাঁধা মেলাতে পারল না। অশ্বিন তুললেন পাঁচ উইকেট, জাদেজা নিলেন তিনটি। ক্যারিবিয়ানদের দেড়শো রানে আটকে অভিষিক্ত যশভি জয়সাওয়ালের ব্যাটে দারুণ শুরু পেল ভারত।

বুধবার প্রথম টেস্টের প্রথম দিন শেষেই স্পষ্ট দাপট ভারতের। ভারতীয় বোলারদের ঝলকে মাত্র ১৫০ রানে গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। ৬০ রানে ৫ উইকেট নিয়ে অশ্বিন দলের সফল পারফর্মার। ২৬ রানে ৩ উইকেট নেন জাদেজা। বাকি দুই উইকেট পেয়েছেন মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুর।

শেষ সেশনে ব্যাট করতে নেমে ২৩ ওভারে বিনা উইকেটে ৮০ রান করেছে ভারত। অভিষেক টেস্ট খেলতে নামা বাঁহাতি ওপেনার যশভি জয়সওয়াল ৭৩ বলে ৪০ রানে অপরাজিত আছেন। অধিনায়ক রোহিত শর্মা খেলছেন ৬৫ বলে ৩০ রান নিয়ে।

টস জিতে খেলতে নেমে সতর্ক শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ১২ ওভার কোন উইকেট হারায়নি তারা। পেসারদের বল সামলে নিলেও স্পিনে গিয়ে কাবু হয় তারা। ১৩তম ওভারে তেজনারাইন চন্দরপলকে বোল্ড করে প্রথম ব্রেক থ্রো আনেন অশ্বিন। অশ্বিন ২০১৩ সালে তেজনারাইনের বাবা শিবনারাইনকেও টেস্টে আউট করেছিলেন। 

এরপর নিয়মিতই উইকেট পড়তে থাকে।ক্যারিবিয়ান কাপ্তান ক্রেইগ ব্রেথওয়েট থিতু হয়েছিলেন। তাকেও ছেঁটেছেন অশ্বিন। শার্দুলের বলে ক্যাচ দিয়ে থামেন রেমন রেইফার। জাদেজা জার্মেইন ব্লাকউডকে তুলে নিলে ৬৮ রানে ৪ উইকেট পড়ে যায় স্বাগতিকদের।

আলিক আথানজে এক প্রান্ত আগলে রেখে প্রতিরোধের চেষ্টায় ছিলেন, তার সঙ্গে দাঁড়াতে পারেননি কেউ। জাদেজার বলে জশুয়া দা সিলভা আউটের পর থিতু হওয়ার দিকে থাকা জেসন হোল্ডারকে থামান সিরাজ।

দলের হয়ে ৯৯ বলে সর্বোচ্চ ৪৭ রান করা আথানজেকে ফিরিয়ে চার ও জোমেল ওয়ারিকনকে তুলে পাঁচ উইকেটের সঙ্গে ইনিংসও মুড়ে দেন অশ্বিন। নয়ে নামা রাহকিম কর্নওয়াল ১৯ রান করায় দেড়শো ছুঁতে পারে ওয়েস্ট ইন্ডিজ। তবে এই রান নিয়ে টেস্টে লড়াই করা প্রায় অসম্ভব।

 

Comments