মাইলফলকের ম্যাচে হারের পর জরিমানাও গুণল ভারত

কেবল ভারতকে নয়, জরিমানা করা হয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকেও।
ছবি: এএফপি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় দল হিসেবে দুইশ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছে ভারত। কিন্তু উপলক্ষটা রাঙাতে ব্যর্থ হয়েছে তারা। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দলটি হেরে গেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে। এরপর মন্থর ওভার রেটের কারণে জরিমানার কবলেও পড়তে হয়েছে তাদের।

কেবল ভারতকে নয়, জরিমানা করা হয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকেও। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুই দলের সাজার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। আগের দিন ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে নির্ধারিত সময়ের ভেতরে পুরো ওভার শেষ করতে পারেনি কোনো দলই। এতে আইসিসির আচরণবিধির ২.২২ অনুচ্ছেদ ভাঙার দায়ে জরিমানা হয়েছে তাদের।

ভারত নির্ধারিত সময়ের চেয়ে এক ওভার পিছিয়ে ছিল। ফলে তাদের ক্রিকেটারদের ম্যাচ ফির ৫ শতাংশ জরিমানা করা হয়েছে। ক্যারিবিয়ানরা দুই ওভার পিছিয়ে থাকায় দলটির খেলোয়াড়দের জরিমানা গুণতে হয়েছে ১০ শতাংশ। দুই দলের অধিনায়ক পান্ডিয়া ও রভম্যান পাওয়েল তাদের বিরুদ্ধে আনা অভিযোগ স্বীকার করে নেওয়ায় কোনো আনুষ্ঠানিক শুনানির দরকার পড়েনি।

এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুইশ ম্যাচ খেলা একমাত্র দল ছিল তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। তারা ২২৩ ম্যাচ খেলে জিতেছে ১৩৪টিতে, হেরেছে ৮০টিতে। ছয়টি ম্যাচে কোনো ফল আসেনি। এছাড়া, টাই হওয়ার পর সুপার ওভারে তারা একটি ম্যাচ জেতার বিপরীতে হেরেছে দুটিতে। আর ভারত ২০০ ম্যাচের মধ্যে জিতেছে ১২৭টিতে, হেরেছে ৬৪টিতে। একটি ম্যাচ তারা টাই করেছে। টাই হওয়ার পর জিতেছে তিনটিতে। বাকি পাঁচটি ম্যাচে কোনো ফল হয়নি।

প্রথম টি-টোয়েন্টিতে ৪ রানের নাটকীয় জয়ে পাঁচ ম্যাচ সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে আগে ব্যাট করে অধিনায়ক পাওয়েলের ঝড়ো ব্যাটিংয়ে (৩২ বলে ৪৮ রান) ৬ উইকেটে ১৪৯ রান তোলে তারা। এরপর বোলারদের সম্মিলিত অবদানে প্রতিপক্ষকে লক্ষ্য থেকে দূরে থামায় তারা। ভারত পুরো ওভার খেলে করতে পারে ৯ উইকেটে ১৪৫ রান।

Comments