১০০ ইনিংস শেষে আমলাকে ছাড়িয়ে শীর্ষে বাবর

১০০ ওয়ানডে ইনিংস শেষে সবচেয়ে বেশি রানের রেকর্ড এখন বাবরের দখলে।
ছবি: এএফপি

আফগানিস্তানের বিপক্ষে শেষ ওভারে রুদ্ধশ্বাস জয়ের ম্যাচে ক্যারিয়ারের ১০০তম ওয়ানডে ইনিংস খেললেন বাবর আজম। ব্যাটিংয়ে নেমে একটি রেকর্ড নিজের করে নিলেন পাকিস্তানের অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা হাশিম আমলাকে ছাড়িয়ে তিনি পৌঁছে গেলেন চূড়ায়।

বৃহস্পতিবার হাম্বানটোটায় আফগানদের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১ উইকেটের নাটকীয় জয় পায় পাকিস্তান। ফজলহক ফারুকির করা শেষ ওভারে নাসিম শাহ দুটি বাউন্ডারি হাঁকালে ৩০১ রানের বড় লক্ষ্য ছুঁয়ে ফেলে তারা। এক ম্যাচ হাতে রেখেই তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত হয় তাদের। দলটির হয়ে ব্যাট হাতে অবদান রাখেন বাবর। তিনে নেমে ৬৬ বলে ৬টি চারের সাহায্যে ৫৩ রানের ইনিংস খেলেন তিনি।

ঝলমলে ক্যারিয়ারের ১০২তম ওয়ানডে খেলতে নেমেছিলেন ২৮ বছর বয়সী বাবর। আর এটি ছিল তার শততম ইনিংস। এর আগে কেবল দুটি ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ হয়নি তার। বাবরের নামের পাশে জ্বলজ্বল করছে ৫১৪২ রান। ১০০ ওয়ানডে ইনিংস শেষে কোনো ব্যাটারের সবচেয়ে বেশি রানের রেকর্ড এটি।

বাবরের শীর্ষস্থান দখল করা অবশ্য নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। কারণ এতদিন কীর্তিটি যার দখলে ছিল, তাকে আরও আগেই টপকে গেছেন তিনি। ১০০ ইনিংস শেষে ওয়ানডেতে আমলার রান ছিল ৪৯৪৬। অর্থাৎ রেকর্ড গড়ার জন্য বাবরের কেবল শততম ইনিংস খেলার অপেক্ষা ছিল। ৫০ ওভারের ক্রিকেটে ১০০ ইনিংস খেলে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করা ইতিহাসের একমাত্র ব্যাটারও তিনি।

আমলার আগে রেকর্ডটি ছিল ভিভ রিচার্ডসের। শততম ইনিংস শেষে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটারের রান ছিল ৪৬০৭। এই তালিকার চতুর্থ স্থানেও আছেন আরেক ক্যারিবিয়ান। শেই হোপের রান ছিল ৪৪৩৬। ইংল্যান্ডের জো রুটের সংগ্রহ ছিল ৪৪২৮ রান।

২০১৫ সালে দেশের মাটিতে লাহোরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল বাবরের। ওই ম্যাচেই তিনি পেয়েছিলেন এই সংস্করণে প্রথম হাফসেঞ্চুরির স্বাদ। ৪টি চারসহ খেলেছিলেন ৬০ বলে ৫৪ রানের ইনিংস। বর্তমানে আইসিসি ওয়ানডে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে সবার উপরে আছেন তিনি।

Comments