ক্রিকেট

চলেই গেলেন হিথ স্ট্রিক

মারা গেছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ দলের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিক।
ছবি: সংগৃহীত

মারা গেছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ দলের সাবেক পেস বোলিং কোচ হিথ স্ট্রিক। দীর্ঘদিন কোলন এবং লিভার ক্যান্সারের সঙ্গে লড়াই করে অবশেষে হার মানলেন এই তারকা। মৃত্যুকালে স্ট্রিকের বয়স হয়েছিল ৪৯ বছর। সামাজিকমাধ্যম ফেসবুক পোস্টে খবরটি নিশ্চিত করেছেন তার স্ত্রী নাদিনে স্ট্রিক। এছাড়া জিম্বাবুয়ের সংবাদমাধ্যম হেরাল্ডকে তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন তার বাবা ডেনিস স্ট্রিকও।

গত ২৩ আগস্ট ছড়িয়ে পড়েছিল হিথ স্ট্রিকের মৃত্যুর গুজব। তার সাবেক সাবেক সতীর্থ হেনরি ওলোঙ্গার একটি টুইটের বরাতে গুজবটি ছড়িয়ে পড়ে। হিথের সঙ্গে আলাপ করে তিনি বেঁচে আছেন জানিয়ে আরও একটি টুইট করেছিলেন ওলাঙ্গা। এছাড়া হিথ নিজেও ভালো আছেন বলে জানিয়েছিলেন। কিন্তু খুব বেশিদিন আর পৃথিবীতে থাকতে পারলেন না বাংলাদেশের সাবেক এই কোচ। আজ রোববার ভোরে মৃত্যুর কোলে ঢলে পড়েন এই কিংবদন্তি।

ফেসবুকে নাদিনে লিখেছেন, 'আজ ভোরে, ৩ সেপ্টেম্বর ২০২৩ রোববার, আমার জীবনের সর্বশ্রেষ্ঠ ভালবাসা এবং আমার চমৎকার সন্তানদের পিতাকে তার বাড়ি থেকে দেবদূতরা সাথে নিয়ে গেছেন, যেখানে তিনি তার শেষটা পরিবার ও নিকটতম বেষ্টিত হয়ে কাটাতে চেয়েছিলেন। তিনি একা যাননি, আমাদের ভালোবাসা ও শান্তিতে আচ্ছাদিত হয়ে গেছেন। আমাদের অন্তর অনন্তকালের জন্য স্ট্রিকের সঙ্গে মিশে গেছে।'

জিম্বাবুয়ে ক্রিকেটের অন্যতম কিংবদন্তি ১৯৯৩ সালে অভিষেকের পর ২০০০-২০০৪ সময়কাল পর্যন্ত দেশের অধিনায়ক ছিলেন। ১২ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলে জিম্বাবুয়ের হয়ে ৬৫টি টেস্ট ও ১৮৯টি ওয়ানডে ম্যাচে প্রতিনিধিত্ব করেন তিনি। ওয়ানডেতে ২৩৯ ও টেস্টে ২১২ উইকেট নিয়েছিলেন স্ট্রিক। ব্যাটের হাতে টেস্টে ১৯৯০ ও ওয়ানডেতে ২৯৪৩ রান করছেন এই তারকা।

২০০৫ সালে ক্রিকেট থেকে অবসরে  যাওয়ার পর যুক্ত হয়েছিলেন কোচিং পেশার সঙ্গে। ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত ছিলেন বাংলাদেশের পেস বোলিং কোচ। দুই দফায় ছিলেন জিম্বাবুয়ের কোচও। ২০১৮ সালে আইপিএল এর দল কলকাতা নাইট রাইডার্সের সঙ্গেও ছিলেন তিনি।

Comments

The Daily Star  | English

13 killed in bus-pickup collision in Faridpur

At least 13 people were killed and several others were injured in a head-on collision between a bus and a pick-up at Kanaipur area in Faridpur's Sadar upazila this morning

57m ago