ক্রিকেট
এশিয়া কাপ ২০২৩

স্রেফ ভারত-পাকিস্তান ম্যাচে রিজার্ভ ডে নিয়ে হাথুরুসিংহে, 'এটা আদর্শ নয়'

এমন উদ্ভট সিদ্ধান্ত পছন্দ হয়নি বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের।
চান্ডিকা হাথুরুসিংহে
ছবি: বিসিবি

টুর্নামেন্টের মাঝপথে পরিবর্তন করা হলো নিয়ম। এশিয়া কাপের সুপার ফোরে যুক্ত করা হলো রিজার্ভ ডে। তবে সেটা সব ম্যাচের জন্য নয়। স্রেফ ভারত-পাকিস্তান ম্যাচে থাকবে রিজার্ভ ডে। এমন উদ্ভট সিদ্ধান্ত পছন্দ হয়নি বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের।

শুক্রবার পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) নিশ্চিত করেছে যে সুপার ফোরের কেবল একটি ম্যাচে থাকবে রিজার্ভ ডে। আর সেটা দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের জন্য বরাদ্দ। আগামী রোববার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে মুখোমুখি হবে তারা। পরের দিনটি রিজার্ভ ডে। অর্থাৎ রোববার শেষ করা সম্ভব না হলে সোমবার গড়াবে খেলা। নতুন এই সিদ্ধান্তের আগে কেবল ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা ছিল।

সুপার ফোরের বাকি পাঁচটি ম্যাচ ও ফাইনাল– সবই হবে এশিয়া কাপের সহ-আয়োজক শ্রীলঙ্কার কলম্বোতে। সেখানে আগামী এক সপ্তাহ পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলম্বোতে গ্রুপ পর্বে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। ভারত সেদিন পুরো ৫০ ওভার ব্যাট করলেও পরে ইনিংসই শুরু করতে পারেনি পাকিস্তান। একই ভেন্যুতে নেপাল-ভারতের ম্যাচেও বৃষ্টি হানা দিয়েছিল। তবে বাংলাদেশ ও শ্রীলঙ্কাকে রিজার্ভ ডের সুবিধা না দিয়ে শুধু ভারত-পাকিস্তান ম্যাচে তা রাখা রীতিমতো বিস্ময়কর সিদ্ধান্ত।

বিষয়টি ঠিক লাগছে না হাথুরুসিংহের কাছে। এদিন সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, 'আমি নিশ্চিত যে অংশগ্রহণকারী ছয় দেশের প্রতিনিধিদের নিয়ে একটা টেকনিক্যাল কমিটি আছে। তারা হয়তো অন্য কোনো কারণে এই সিদ্ধান্ত নিয়েছে। আর হ্যাঁ, এটা আদর্শ নয়। আমরাও একটা অতিরিক্ত দিন পেলে খুশি হতাম। এ ছাড়া, এটা নিয়ে আমার আর কিছু বলার নেই। কারণ, তারা একটা সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।'

সিদ্ধান্ত ইতোমধ্যে নেওয়া হয়ে যাওয়ায় হতাশাও প্রকাশ করেন টাইগারদের লঙ্কান কোচ, 'একবার যখন সিদ্ধান্ত নেওয়া হয়ে গেছে, আমাদের বেশি কিছু বলার নেই। আমাদের সঙ্গে আগে আলোচনা করলে বিষয়টি নিয়ে মতামত দিতে পারতাম। এই সিদ্ধান্ত যখন নেওয়া হয়েই গেছে, এটা নিয়ে আমার আর কোনো চিন্তা নেই... টুর্নামেন্টের মাঝপথে নিয়ম পরিবর্তন করার এমন ঘটনা আমি অন্য কোনো টুর্নামেন্টে দেখিনি।'

আগামীকাল শনিবার সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ফাইনালে ওঠার লড়াইয়ে নিজেদের ভাগ্য নিজেদের হাতে রাখতে জয়ের বিকল্প নেই সাকিব আল হাসানের দলের সামনে।

Comments