ওয়ানডেতে ইংল্যান্ডের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়লেন স্টোকস

লং-অন দিয়ে ছক্কা মেরে চূড়ায় ওঠেন অবসর ভেঙে ফেরা এই তারকা অলরাউন্ডার।
ছবি: এএফপি

নিউজিল্যান্ডের পেসার বেন লিস্টারের বল লং-অন দিয়ে সীমানার বাইরে পাঠালেন বেন স্টোকস। এই ছক্কার সঙ্গে সঙ্গে তিনি উঠে গেলেন চূড়ায়। ওয়ানডেতে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড গড়লেন তিনি।

বুধবার সিরিজের তৃতীয় ওয়ানডেতে লন্ডনের কেনসিংটন ওভালে কিউইদের মুখোমুখি হয়েছে ইংলিশরা। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে দলটি অলআউট হয়েছে ৪৮.১ ওভারে। গুটিয়ে যাওয়ার আগে স্বাগতিকরা স্কোরবোর্ডে জমা করেছে ৩৬৮ রানের বিশাল পুঁজি। শেষদিকে হুড়মুড় করে ভেঙে না পড়লে তাদের রান চারশ ছাড়ানোর জোরালো সম্ভাবনা ছিল।

ইংল্যান্ডকে এমন সংগ্রহ পাইয়ে দেওয়ার ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেন স্টোকস। ৩২ বছর বয়সী অলরাউন্ডার চারে নেমে খেলেন ১৮২ রানের বিস্ফোরক ইনিংস। তার সামনে অসহায় ছিলেন নিউজিল্যান্ডের বোলাররা। প্রায় তিন ঘণ্টা ক্রিজে থেকে তিনি মোকাবিলা করেন ১২৪ বল। তার ব্যাট থেকে আসে ১৫টি চার ও ৯টি ছক্কা।

৫০ ওভারের ক্রিকেটে ইংল্যান্ডের আগের ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসের মালিক ছিলেন জেসন রয়। ২০১৯ সালের জানুয়ারিতে মেলবোর্নে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৮০ রান করেছিলেন তিনি। সেদিন ১৫১ বলের আগ্রাসী ইনিংসে তিনি মেরেছিলেন ১৬টি চার ও ৫টি ছয়।

ঘরের মাঠে ইংল্যান্ডের ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ জয়ের নায়ক স্টোকস গত বছর আচমকা এই সংস্করণকে বিদায় বলে দেন। আরেকটি বিশ্বকাপ সামনে রেখে টিম ম্যানেজমেন্টের ডাকে সাড়া দিয়ে গত মাসে অবসর ভাঙার সিদ্ধান্ত নেন তিনি। কিউইদের বিপক্ষে চলমান সিরিজ দিয়েই মাঠে ফিরেছেন ৩২ বছর বয়সী তারকা। আর ওয়ানডে ক্যারিয়ারের 'দ্বিতীয় অধ্যায়ের' তৃতীয় ম্যাচেই নতুন রেকর্ডে নাম লেখালেন তিনি।

স্টোকস যখন ক্রিজে যান, তখন ১৩ রানের মধ্যে জনি বেয়ারস্টো ও জো রুটকে হারিয়ে ধুঁকছিল ইংল্যান্ড। এরপর চাপ সামলে ডাভিড মালানের সঙ্গে পাল্টা আক্রমণে ১৬৫ বলে ১৯৯ রানের জুটি গড়েন তিনি। তাতে পাহাড়সম দলীয় পুঁজির ভিত মেলে থ্রি বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের।

৯৫ বলে ৯৬ করে ট্রেন্ট বোল্টের শিকার হয়ে সেঞ্চুরি বঞ্চিত হন মালান। তবে স্টোকসকে আগেভাগে থামাতে পারেনি নিউজিল্যান্ড। ৪৪ বল ফিফটি ছোঁয়ার পর ৭৬ বলে তিন অঙ্কে পৌঁছান তিনি। পেয়ে যান ওয়ানডেতে চতুর্থ সেঞ্চুরির স্বাদ। এই সংস্করণে তার সবশেষ সেঞ্চুরিটি এসেছিল ছয় বছর ও ৪১ ইনিংস আগে। ২০১৭ সালের জুনে বার্মিংহামে অজিদের বিপক্ষে ১০২ রানে অপরাজিত ছিলেন তিনি।

দ্রুততার সঙ্গে রান আনতে থাকা স্টোকসের ব্যাট আরও উত্তাল হয়ে ওঠে সেঞ্চুরি পূরণের পর। ছক্কা মেরে রয়কে টপকে যাওয়ার আগে তিনি দেড়শতেও পৌঁছান একই ঢঙে। তার বিদায় ঘটে ৪৫তম ওভারে। রেকর্ড গড়ার এক বল পরই লিস্টারকে ফের সীমানাছাড়া করতে গিয়ে ক্যাচ দেন উইল ইয়ংয়ের হাতে।

Comments

The Daily Star  | English

Secondary schools, colleges closed until further notice

At least six people were killed in three districts, including the capital, in clashes between Chhatra League and quota reform protesters today.

35m ago