ওয়ানডেতে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ডে সিরাজের নাম

ওয়ানডে ক্যারিয়ারে এবারই প্রথম ৫ উইকেটের স্বাদ নিয়েছেন সিরাজ।
মোহাম্মদ সিরাজ
ছবি: এএফপি

বোলিং শুরুর পর পাঁচবার উইকেটের উল্লাস করতে মোহাম্মেদ সিরাজের লাগল মাত্র ১৬ বল। এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে ধসিয়ে দিয়ে ওয়ানডেতে দ্রুততম ৫ উইকেট নেওয়ার রেকর্ডে ভাগ বসালেন তিনি। এই ডানহাতি পেসারের তোপে ইনিংস বিরতির সময়ই চ্যাম্পিয়ন হওয়ার তীব্র সুবাস পাচ্ছে ভারত।

রোববার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে আগুনঝরা বোলিং করেছেন সিরাজ। তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন হার্দিক পান্ডিয়া ও জাসপ্রিত বুমরাহ। ফলে টস জিতে ব্যাটিংয়ে নেমে মাত্র ৫০ রানে গুটিয়ে গেছে স্বাগতিক শ্রীলঙ্কা। তারা খেলতে পেরেছে মোটে ১৫.২ ওভার।

টানা সাত ওভার হাত ঘুরিয়ে একটি মেডেনসহ সিরাজ নিয়েছেন ৬ উইকেট। সেজন্য তার খরচ হয়েছে মাত্র ২১ রান। ২৯ ওয়ানডের ক্যারিয়ারে এবারই প্রথম ৫ উইকেটের স্বাদ নিয়েছেন সিরাজ। এর আগে তার সেরা বোলিং পারফরম্যান্স ছিল ৩২ রানে ৪ উইকেট শিকার। চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত ওই ম্যাচেও ভারতের প্রতিপক্ষ ছিল লঙ্কানরা।

২০০২ সাল থেকে ওয়ানডে ম্যাচগুলোর প্রতি বলের সুনির্দিষ্ট হিসাব রাখছে ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো। তারা জানিয়েছে, আক্রমণে গিয়ে ১৬ বলের মধ্যে ৫ উইকেট নেওয়া তৃতীয় বোলার সিরাজ। তার আগে এই কীর্তি গড়েছেন শ্রীলঙ্কার চামিন্দা ভাস ও যুক্তরাষ্ট্রের আলী খান।

শ্রীলঙ্কার ইনিংসের দ্বিতীয় ওভারে বল হাতে পান সিরাজ। ওই ওভারে উইকেট না পেলেও বেশ কয়েকবার সম্ভাবনা জাগান তিনি। পাশাপাশি কোনো রানও দেননি। পরের ওভারে প্রতিপক্ষকে নাড়িয়ে দেন সিরাজ। এক ওভারেই নেন ৪ উইকেট! প্রথম বলে পাথুম নিসাঙ্কা, তৃতীয় বলে সাদিরা সামারাবিক্রমা, চতুর্থ বলে চারিথ আসালাঙ্কা ও শেষ বলে ধনঞ্জয়া ডি সিলভাকে সাজঘরে পাঠান তিনি।

ব্যক্তিগত তৃতীয় ও ইনিংসের ষষ্ঠ ওভারে ৫ উইকেট পূর্ণ হয় সিরাজের। অসাধারণ একটি ডেলিভারিতে বোল্ড হয়ে যান লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। সিরাজের ফুল লেংথ ডেলিভারি কিছুটা বাইরের দিকে বাঁক খেয়ে উপড়ে ফেলে স্টাম্প। তার সবশেষ শিকার হন একপ্রান্ত আঁকড়ে ধরে রাখার চেষ্টায় থাকা কুসল মেন্ডিস।

Comments