রতুরাজকে ম্লান করে বিধ্বংসী সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে জেতালেন ম্যাক্সওয়েল

মঙ্গলবার গৌহাটিতে শেষ বলের উত্তেজনায় ভারতকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া
ভারত বনাম অস্ট্রেলিয়া
ছবি: বিসিসিআই

গ্লেন ম্যাক্সওয়েলের উপর ভর করেছিল যেন বিশ্বকাপের সেই আফগানিস্তান ম্যাচের তেজ। অবিশ্বাস্য সব শটে আরও একবার চার-ছক্কার উৎসবে মাতলেন তিনি। রতুরাজ গায়কোয়াড়ের সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েও তাই রেহাই পেল না ভারত। ম্যাক্সওয়েলের দুর্দান্ত সেঞ্চুরিতে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া

মঙ্গলবার গৌহাটিতে শেষ বলের উত্তেজনায় ভারতকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে রতুরাজের ৫৭ বলে ১২৩ রানের বিস্ফোরক সেঞ্চুরিতে ২২২ রান করে ভারত। জবাবে ৬৮ রানে ৩ উইকেট হারালেও ৪৮ বলে ১০৪ রান করে দলকে জেতান ম্যাক্সওয়েল। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুইটি হারের পর তৃতীয়টি জিতে সিরিজের আশা বাঁচিয়ে রাখল সফরকারীরা। দলকে জেতানো সেঞ্চুরির পথে ৪৭ বলে তিন অঙ্ক স্পর্শ করে রেকর্ডও গড়েন ম্যাক্সওয়েল। টি-টোয়েন্টিতে অজিদের হয়ে এটি যৌথভাবে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। এর আগে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন জস ইংলিস ও অ্যারন ফিঞ্চ। 

ম্যাচ জিততে শেষ ২ ওভারে ৪৩ রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। শিশির ভেজা মাঠে ১৯তম ওভার করতে এসে ম্যাথু ওয়েডের খুনে মেজাজের সামনে পড়েন আকসার প্যাটেল। প্রথম ৪ বলে দেন ১৭ রান। পরের দুই বলেও বাই ও সিঙ্গেল থেকে আসে আরও পাঁচ রান। 

শেষ ওভারে ২১ রান আটকানোর ভার পড়ে প্রসিদ কৃষ্ণের উপর। বাজে বোলিংয়ে ভারতকে হতাশ করেন তিনি। প্রসিদের প্রথম বলে চারের পর দ্বিতীয় বল থেকে আসে এক রান। এরপর ব্যাটন নিজের হাতে নিয়ে নেন ম্যাক্সওয়েল।  ছয়, চার, চার, চার। টানা ৪ বল থেকে ১৮ উঠিয়ে তুড়ি মেরে যেন ম্যাচ জিতিয়ে দেন ম্যাক্সওয়েল। ৪৮ বলের ইনিংসে ১০৪ রান করতে সমান ৮টি করে ছক্কা-চার মারেন তিনি। 

সব আলো ম্যাক্সওয়েল নিজের করে নিলেও ইনিংস বিরতিতে মনে হচ্ছিল হিরো হতে যাচ্ছেন রতুরাজ। ভারতীয় ওপেনার দলের বাজে অবস্থা থেকে দেখান ঝাঁজ। হয়ে উঠেন উত্তাল। টস হেরে ব্যাট করতে গিয়ে ২৪ রানে ২ উইকেট হারিয়ে নড়ে গিয়েছিল স্বাগতিকরা। অধিনায়ক সূর্যকুমার যাদব থিতু হয়ে আউট উঠলে একাদশ ওভারে ছিল ৩ উইকেটে ৮১।

তখন খুব ভালো খেললেও দুইশোর কাছাকাছি যাওয়ার কথা ভারতের। রতুরাজ শেষ দিকে তুলেন ঝড়। চার-ছক্কায় মাতোয়ারা করে তুলেন গ্যালারি। তার ৫৭ বলে ১২৩ রানের ইনিংস ২২২ রানে গিয়ে মনে হচ্ছিল ভারত আছে নিরাপদ।

তবে অস্ট্রেলিয়া রান তাড়ায় নেমে শিশির ভেজা মাঠে আগ্রাসী শুরু এনে বুঝিয়ে দেয় ভিন্ন কিছুর আভাস।  ১৮ বলে ৩৫ রানের ঝড়ো শুরু এনে ফেরেন বিশ্বকাপ ফাইনালের নায়ক ট্রেভিস হেড। পরে  অ্যারন হার্ডি, জস ইংলিসরা ব্যর্থ হলে ৬৮ রানে পড়েছিল ৩ উইকেট।

মার্কাস স্টয়নিসকে নিয়ে ম্যাক্সওয়েল ওই জায়গা থেকে টানেন দলকে। ৬০ রানের জুটিতে তিনি একাই নেন ৪০। স্টয়নিসের পর টিম ডেভিডও টেকেননি। তবে ম্যাক্সওয়েল অজিদের দেন ভরসা।  অধিনায়ক ওয়েডকে নিয়ে ৪০ বলে ৯১ রানের বিধ্বংসী জুটিতে শেষ করে দেন ম্যাচ। ওয়েডেও দারুণ অবদান রেখে যোগ করেন ১৬ বলে ২৮। 

Comments

The Daily Star  | English
Israel's occupation of Palestine

Israeli occupation 'affront to justice'

Arab states tell UN court; UN voices alarm as Israel says preparing for Rafah invasion

3h ago