আইসিসির মাসসেরা হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশের নাহিদা

বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরা হলেন তিনি।
ছবি: আইসিসি

ইতিহাস গড়লেন বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে আইসিসির মাসসেরা খেলোয়াড় হলেন তিনি। গত মাসে পাকিস্তানের বিপক্ষে নিজেদের মাঠে সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন ২৩ বছর বয়সী তারকা।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেয়েদের বিভাগে 'প্লেয়ার অব দ্য মান্থ' হিসেবে নাহিদার নাম জানিয়েছে আইসিসি। এই সম্মাননা জিততে তিনি পেছনে ফেলেছেন স্বদেশি ফারজানা হক ও পাকিস্তানের সাদিয়া ইকবালকে। এর আগে অক্টোবর মাসের সেরা হওয়ার লড়াইয়েও ছিলেন নাহিদা। সেবার তিনি হেরে যান ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউসের কাছে।

গত নভেম্বরে ওয়ানডে সিরিজে পাকিস্তানকে ২-১ ব্যবধানে হারায় বাংলাদেশ নারী ক্রিকেট দল। ওই সিরিজের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন নাহিদা। তিন ম্যাচে স্রেফ ১৪.১৪ গড়ে তিনি নিয়েছিলেন ৭ উইকেট।

প্রথম ওয়ানডেতে বাংলাদেশ হেরে গেলেও নাহিদা পান ৩০ রানে ৩ উইকেট। পরের ম্যাচটি টাই হওয়ার পর সুপার ওভারে জিতেছিল টাইগ্রেসরা। সেদিন নির্ধারিত লড়াইয়ে নাহিদার শিকার ছিল ৪৩ রানে ১ উইকেট। এরপর সুপার ওভারে বোলিংয়ে যান তিনি। সেখানে মাত্র ৭ রানের বিনিময়ে নেন ২ উইকেট। শেষ ওয়ানডেতে ফের স্পিন বোলিংয়ে ঝলক দেখান নাহিদা। বাংলাদেশের সিরিজ জয়ের দিনে ৩ উইকেট দখল করেন ২৬ রানে।

পুরস্কারটি জিতে ভীষণ আনন্দিত নাহিদা আইসিসিকে বলেছেন, 'এই মুহূর্তটা মনে রাখার মতো। ক্রিকেট বিশেষজ্ঞদের নিয়ে গড়া এমন একটি মর্যাদাপূর্ণ প্যানেল থেকে স্বীকৃতি পাওয়া অনেক বড় অর্থ বহন করে। আইসিসি ওমেন্স প্লেয়ার অফ দ্য মান্থ পুরস্কার জেতা আমার জন্য অনুপ্রেরণা ও উৎসাহের একটি বিশাল উৎস হবে।'

ছেলেদের বিভাগে গত নভেম্বর মাসের সেরা নির্বাচিত হয়েছেন বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড। সবশেষ আইসিসি ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন তিনি। হেড পরাস্ত করেছেন স্বদেশি গ্লেন ম্যাক্সওয়েল ও ভারতের মোহাম্মদ শামিকে।

Comments