সংখ্যায় সংখ্যায় আইপিএল নিলামের খুঁটিনাটি

আইপিএলের খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হবে দুবাইতে, আগামী ১৯ ডিসেম্বর।
ছবি: টুইটার

২০২৪ সালের আইপিএলের খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হবে দুবাইতে, আগামী ১৯ ডিসেম্বর। নিলামের জন্য নির্বাচিত ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা গতকাল সোমবার প্রকাশ করেছে আইপিএল কর্তৃপক্ষ।

সংখ্যায় সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক আইপিএল নিলামের খুঁটিনাটি:

৩৩৩- মোট ১১৬৬ জন ক্রিকেটার নিলামের জন্য নাম নিবন্ধন করেছিলেন। তাদের মধ্য থেকে ৩৩৩ ক্রিকেটারকে রাখা হয়েছে সংক্ষিপ্ত তালিকায়। সেখানে ভারতের আছেন ২১৪ জন, বিদেশির সংখ্যা ১১৯ জন।

৩- বাংলাদেশের তিন ক্রিকেটার আছেন নিলামের তালিকায়। তিনজনই পেসার। বাঁহাতি মোস্তাফিজুর রহমানকে রাখা হয়েছে সর্বোচ্চ ভিত্তি মূল্য অর্থাৎ ২ কোটি ভারতীয় রুপির ক্যাটাগরিতে। ডানহাতি তাসকিন আহমেদের ভিত্তি মূল্য ৭৫ লাখ রুপি। আরেক বাঁহাতি পেসার শরিফুল ইসলামের ভিত্তি মূল্য ধরা হয়েছে ৫০ লাখ রুপি।

২- আইসিসির সহযোগী দেশগুলোর দুজনের নাম আছে নিলামে। তারা হলেন নেদারল্যান্ডসের পেসার পল ফন মিকেরেন ও নামিবিয়ার অলরাউন্ডার ডেভিড ভিসা।

৭৭- নিলামের তালিকায় ৩৩৩ ক্রিকেটার থাকলেও শেষ পর্যন্ত দল পাবেন সর্বোচ্চ ৭৭ জন। এদের মধ্যে বিদেশি হতে পারবেন সর্বোচ্চ ৩০ জন।

২৩- সর্বোচ্চ ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে বাংলাদেশের মোস্তাফিজসহ আছেন মোট ২৩ জন। বাকিদের মধ্যে উল্লেখযোগ্য হলেন স্টিভেন স্মিথ, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, জশ হ্যাজেলউড, মিচেল স্টার্ক, হ্যারি ব্রুক, মুজিব উর রহমান, ক্রিস ওকস ও লোকি ফার্গুসন।

১২- নিলাম থেকে সবচেয়ে বেশি ক্রিকেটার দলে টানতে পারবে কলকাতা নাইট রাইডার্স। চার বিদেশিসহ ১২ জনকে কেনার সুযোগ রয়েছে তাদের। সর্বনিম্ন ছয়জন করে ক্রিকেটারকে নিতে পারবে চেন্নাই সুপার কিংস, লখনউ সুপার জায়ান্টস, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদ।

৩৮.১৫- সবচেয়ে বেশি ৩৮.১৫ কোটি ভারতীয় রুপি নিয়ে নিলামে অংশ নেবে গুজরাট টাইটান্স। আইপিএল কর্তৃপক্ষের বেঁধে দেওয়া ১০০ কোটি রুপির মধ্যে তারা আগে খরচ করেছে ৬১.৮৫ কোটি। সবচেয়ে কম জমা আছে লখনউয়ের- ১৩.১৫ কোটি রুপি।

Comments