মুর্শিদার ব্যাটে চড়ে ওয়ানডেতে বাংলাদেশের রেকর্ড সংগ্রহ

তিনে নেমে বাঁহাতি ব্যাটার মুর্শিদা ক্যারিয়ারসেরা ইনিংসে ৯১ রানে অপরাজিত থাকেন।
ছবি: বিসিবি

ওপেনারদের গড়ে দেওয়া ভিতে দাঁড়িয়ে ব্যাট হাতে আলো ছড়ালেন মুর্শিদা খাতুন। আরও তিনটি ভালো জুটিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে অল্পের জন্য পেলেন না সেঞ্চুরি। তিনি নব্বইয়ের ঘরে অপরাজিত থেকে গেলেও বাংলাদেশ নারী ক্রিকেট দল গড়ল রেকর্ড। ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ অর্জন করল তারা।

শনিবার ইস্ট লন্ডনে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস হেরে আগে নেমে দারুণ ব্যাটিংয়ে ৩ উইকেটে ২৫০ রান তারা জমা করেছে স্কোরবোর্ডে। ৫০ ওভারের সংস্করণে তাদের আগের সর্বোচ্চ ছিল ৭ উইকেটে ২৩৪ রান। গত বছর হ্যামিল্টনের ওই ম্যাচে টাইগ্রেসদের প্রতিপক্ষ ছিল পাকিস্তান।

তিনে নেমে বাঁহাতি ব্যাটার মুর্শিদা ক্যারিয়ারসেরা ইনিংসে ৯১ রানে অপরাজিত থাকেন। ১০০ বল মোকাবিলায় তিনি মারেন ১২ চার। ওয়ানডেতে বাংলাদেশের কোনো ব্যাটারের এটি দ্বিতীয় সেরা ব্যক্তিগত ইনিংস। এই তালিকায় সবার উপরে আছেন একমাত্র সেঞ্চুরিয়ান ফারজানা হক। চলতি বছরের জুলাইতে মিরপুরে ভারতের বিপক্ষে ১০৭ রান করেছিলেন তিনি।

৬০ বলে ফিফটি স্পর্শ করেন ২৪ বছর বয়সী মুর্শিদা। তবে ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরিকে শেষ পর্যন্ত সেঞ্চুরিতে রূপান্তর করতে পারেননি। দ্বিতীয় উইকেটে ফারজানার সঙ্গে ৭৪ বলে ৪৪, তৃতীয় উইকেটে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির সঙ্গে ৮৭ বলে ৮০ ও অবিচ্ছিন্ন চতুর্থ উইকেট জুটিতে স্বর্ণা আক্তারের সঙ্গে ৫৩ বলে ৬০ রান যোগ করেন তিনি।

ক্রিজে যাওয়া বাংলাদেশের পাঁচ ব্যাটারের সবাই পৌঁছান দুই অঙ্কে। ওপেনার শামিমা সুলতানা ৪৮ বলে করেন ৩৪ রান। আরেক ওপেনার ফারজানার ব্যাট থেকে আসে ৭৬ বলে ৩৫ রান। উদ্বোধনী জুটিতে তারা মিলে আনেন ৮৬ বলে ৬৬ রান। জ্যোতি থামেন ৪৮ বলে ৩৮ করে। স্বর্ণা অপরাজিত থাকেন ২৮ বলে ২৭ রানে।

Comments