ক্রিকেট
অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ

শিবলির দ্বিতীয় সেঞ্চুরি, ফাইনালে বাংলাদেশের ২৮২ রানের পুঁজি

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ।
ছবি: বিসিবি

ফর্মের চূড়ায় থাকা ওপেনার আশিকুর রহমান শিবলি করলেন আসরে নিজের দ্বিতীয় সেঞ্চুরি। দুটি বড় জুটিতে তাকে সঙ্গ দেওয়া চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ও আরিফুল ইসলাম পেলেন হাফসেঞ্চুরি। তাদের নৈপুণ্যে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দিল বাংলাদেশ।

রোববার দুবাইতে টস হেরে আগে ব্যাট করেছে টাইগার যুবারা। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে তারা স্কোরবোর্ডে জমা করেছে ২৮২ রান। ইনিংসের শেষ ১০ ওভারে চালিয়ে খেলে তারা যোগ করে ৮৮ রান। ৪০ ওভার শেষে লাল-সবুজ জার্সিধারীদের সংগ্রহ ছিল ২ উইকেটে ১৯৪ রান। শেষ ৫ ওভারে যদিও আশানুরূপ রান ওঠেনি। ৩৭ রান যোগ করতে পতন হয় ৫ উইকেটের।

ইনিংসের শুরুতে ক্রিজে যাওয়া উইকেটরক্ষক-ব্যাটার শিবলি টিকে ছিলেন ৪৯.৫ ওভার পর্যন্ত। একপ্রান্ত আগলে রেখে তার ব্যাট থেকে আসে ১২৯ রান। ১৪৯ বল মোকাবিলায় তিনি ১২ চারের সঙ্গে মারেন ১ ছক্কা। এর আগে গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে অপরাজিত সেঞ্চুরি হাঁকিয়েছিলেন শিবলি। দুটি ফিফটিও করেছেন তিনি। সব মিলিয়ে তিনি এবারের আসর শেষ করেছেন ৫ ম্যাচে ৩৭৮ রান নিয়ে। তার ধারেকাছে নেই আর কেউ। এখন পর্যন্ত আড়াইশ রানও আসেনি আর কোনো ব্যাটারের কাছ থেকে।

৭৮ বলে হাফসেঞ্চুরিতে পৌঁছানো শিবলি তিন অঙ্কে যান ১২৯ বলে। দলীয় ১৪ রানে ওপেনিংয়ের সঙ্গী জিশান আহমেদকে হারিয়ে ফেলেন তিনি। এরপর রিজওয়ানের সঙ্গে দ্বিতীয় উইকেটে ১২৫ ও আরিফুলের সঙ্গে তৃতীয় উইকেটে ৮৬ রানের দারুণ জুটি গড়েন। ফলে বাংলাদেশ পেয়ে যায় শক্ত অবস্থান। রিজওয়ান ৭১ বলে করেন ৬০ রান। আরিফুলের ব্যাট থেকে আসে ৪০ বলে ৫০ রানের আগ্রাসী ইনিংস। শেষদিকে অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি খেলেন ১১ বলে ২১ রানের ক্যামিও।

আমিরাতের হয়ে আয়মান আহমেদ ৪ উইকেট নেন ৫২ রানে। যার তিনটিই তিনি শিকার করেন বাংলাদেশের ইনিংসের শেষ ওভারে। এছাড়া, ওমিদ রেহমান ৪১ রানে ২ উইকেট দখল করেন।

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে এর আগে আটবার অংশ নিয়েছে বাংলাদেশ। কিন্তু প্রতিযোগিতাটির শিরোপা চেখে দেখার সুখকর অভিজ্ঞতা এখনও হয়নি তাদের। এর আগে একবারই তারা ফাইনাল খেলেছিল। ২০১৯ সালের আসরে ভারতের কাছে ৫ রানে হেরে হয়েছিল রানার্সআপ। এবার সেই ইতিহাস পাল্টানোর লক্ষ্যে ম্যাচের মাঝপথে ইতিবাচক অবস্থানে আছে যুবারা।

Comments