আইপিএল নিলাম

চার দলের কাড়াকাড়ি পর অবিশ্বাস্য মূল্যে হায়দরাবাদে কামিন্স

কামিন্সের জন্য হায়দরাবাদকে খরচ করতে হয়েছে ২০ কোটি ৫০ লাখ রুপি। তিনি ভেঙে দিয়েছেন স্যাম কারানের রেকর্ড।
ছবি: এএফপি

২ কোটি ভিত্তি মূল্যের প্যাট কামিন্সকে নিয়ে লড়াই হলো তুমুল। একে একে চারটি ফ্র্যাঞ্চাইজি তাকে নিয়ে করল কাড়াকাড়ি। শেষমেশ সফল হলো সানরাইজার্স হায়দরাবাদ। অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে ২০২৩ বিশ্বকাপ জেতানো পেসারকে তারা দলে টানল অবিশ্বাস্য দামে।

আইপিএলের আগামী ২০২৪ সালের আসরকে সামনে রেখে মঙ্গলবার দুবাইতে সীমিত পরিসরের নিলামে অজি তারকা কামিন্স গড়েছেন রেকর্ড। তিনি এখন আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড়। হাড্ডাহাড্ডি লড়াইয়ে চেন্নাই সুপার কিংস, মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে হারিয়ে তাকে নিয়েছে হায়দরাবাদ। ৩০ বছর বয়সী কামিন্সের জন্য হায়দরাবাদকে খরচ করতে হয়েছে ২০ কোটি ৫০ লাখ রুপি। তিনি ভেঙে দিয়েছেন স্যাম কারানের রেকর্ড। ইংলিশ অলরাউন্ডার কারানকে নিতে গত বছর পাঞ্জাব কিংসকে ব্যয় করতে হয়েছিল ১৮ কোটি ৫০ লাখ রুপি।

কামিন্সকে দলে নিতে শুরুতে বিড করে চেন্নাই। তাদের সঙ্গে লড়াইয়ে যোগ হয় মুম্বাই। ৪ কোটি ৮০ লাখ রুপি পর্যন্ত লড়াইয়ের পর হাল ছেড়ে দেয় মুম্বাই। চেন্নাইয়ের সঙ্গে পরে লড়াই শুরু করে বেঙ্গালুরু। ৭ কোটি ৪০ লাখ রুপি দাম ওঠার পর সরে যায় চেন্নাই।

এরপর শুরু হয় বেঙ্গালুরুর সঙ্গে সানরাইজার্সের ধুন্ধুমার লড়াই। তাতে তরতর করে বাড়তে থাকে কামিন্সের মূল্য। শেষ পর্যন্ত লড়াইয়ে জয়ী হয় হায়দরাবাদ। এর আগে নিলামের প্রথম সেটে ৬ কোটি ৮০ লাখ রুপিতে তারা নেয় বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে ম্যাচসেরা হওয়া অস্ট্রেলিয়ার ব্যাটার ট্রাভিস হেডকে।

দ্বিতীয় সেটে কামিন্সসহ ছিলেন নয়জন। তাদের মধ্যে ভারতের ছিলেন দুজন, বাকি সাতজন বিদেশি। শুরুতেই শ্রীলঙ্কার লেগ স্পিনিং অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গাকে ১ কোটি ৫০ লাখ রুপিতে নেয় হায়দরাবাদ। এরপর ভারত বিশ্বকাপে তারকাখ্যাতি পাওয়া নিউজিল্যান্ডের বাঁহাতি অলরাউন্ডার রাচিন রবীন্দ্রকে দলে টানে চেন্নাই। ৪ কোটি রুপিতে ভারতের পেস বোলিং অলরাউন্ডার শার্দুল ঠাকুরের ঠিকানাও হয় আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন চেন্নাইতে।

ভিত্তিমূল্য ৫০ লাখ রুপিতেই আফগানিস্তানের আজমতউল্লাহ ওমরজাইকে দলে নেয় গত আসরের রানার্সআপ গুজরাট টাইটান্স। এরপর কামিন্সকে হাড্ডাহাড্ডি লড়াইয়ের দেখা মেলে। চেন্নাইয়ের সঙ্গে যৌথভাবে আইপিএলের সর্বোচ্চ পাঁচটি শিরোপা জেতা মুম্বাইয়ের ডেরায় ঠাঁই হয় জেরাল্ড কোয়েটজির। দক্ষিণ আফ্রিকার ডানহাতি পেসারের জন্য তাদের খরচ করতে হয়েছে ৫ কোটি রুপি।

কামিন্সের পাশাপাশি বড় অঙ্কের অর্থ পেতে যাচ্ছেন ভারতের ডানহাতি পেসার হার্শাল প্যাটেল ও নিউজিল্যান্ডের অলরাউন্ডার ড্যারিল মিচেল। হার্শালের জন্য পাঞ্জাবের খরচা ১১ কোটি ৭৫ লাখ রুপি। ১৪ কোটি রুপিতে মিচেলকে নেয় চেন্নাই। সবশেষে পাঞ্জাবেই ৪ কোটি ২০ লাখ রুপিতে যোগ দেন ইংল্যান্ডের অলরাউন্ডার ক্রিস ওকস।

Comments

The Daily Star  | English

UN rights chief urges probe on Bangladesh protest 'crackdown'

The UN rights chief called Thursday on Bangladesh to urgently disclose the details of last week's crackdown on protests amid accounts of "horrific violence", calling for "an impartial, independent and transparent investigation"

1h ago