বিগ ব্যাশে প্যাড ছাড়াই ব্যাটিংয়ে নামলেন পাকিস্তানের রউফ

স্টার্সের ইনিংসের শেষদিকে টপাটপ উইকেট পড়ে। এমন কিছু ঘটতে পারে সেটা হয়তো আঁচ করতে পারেননি রউফ। তাই তৈরি ছিলেন না ব্যাটিংয়ে নামার জন্য।
ছবি: এএফপি

সিডনি থান্ডারের বিপক্ষে মেলবোর্ন স্টার্সের ইনিংসের শেষ বলের আগে দেখা গেল চমকপ্রদ একটি দৃশ্য। প্যাড ছাড়াই ব্যাটিংয়ে নেমে গেলেন হারিস রউফ! নন-স্ট্রাইক প্রান্তে যাওয়া পাকিস্তানের পেসার যখন মাঠে ঢোকেন, তখন হেলমেট-গ্লাভসও ছিল তার দুই হাতে ধরা। অর্থাৎ পুরোপুরি অপ্রস্তুত অবস্থায় ছিলেন তিনি।

শনিবার অ্যালবারিতে অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আসর বিগ ব্যাশ লিগে ঘটেছে রউফের প্যাড ছাড়াই ক্রিজে যাওয়ার ঘটনা। স্টার্সের ইনিংসের শেষদিকে টপাটপ উইকেট পড়ে। এমন কিছু ঘটতে পারে সেটা হয়তো আঁচ করতে পারেননি রউফ। তাই তৈরি ছিলেন না ব্যাটিংয়ে নামার জন্য। এরপর তিনি যখন মাঠে যান, তখন দর্শকরা অভিনব এক পরিস্থিতির সাক্ষী হয়ে হন বিনোদিত।

ঘরোয়া বা আন্তর্জাতিক ক্রিকেটে অতীতে এমন কিছু ঘটেছে কিনা তা বলা দুষ্কর। ফক্স ক্রিকেটের হয়ে ম্যাচটিতে ধারাভাষ্যকার হিসেবে থাকা ব্র্যাড হ্যাডিন, ব্রেট লি ও মেল জোনস রীতিমতো চমকে যান। অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক-ব্যাটার হ্যাডিন বলেন, 'দেখুন কাণ্ড। সে গ্লাভস পরা নেই, তার মাথায় হেলমেট নেই এবং সে প্যাড পরাও নেই।' তখন একই দেশের কিংবদন্তি পেসার লি বলে ওঠেন, 'আমি আমার জীবনে এমন কিছু কখনও দেখিনি।'

স্টার্সের ইনিংসের ১৮.৩ ওভার পর্যন্ত পড়েছিল ৫ উইকেট। এরপর আচমকা ঘটে ছন্দপতন। দ্রুত উইকেট হারাতে থাকে দলটি। শুরুটা জোনাথান মার্লোকে দিয়ে। ১৯তম ওভারে তার বিদায়ের পর ২০তম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে বিউ ওয়েবস্টার, উসামা মীর ও মার্ক স্টেকেটি আউট হয়ে যান। যদিও স্টেকেটি রানআউট হওয়ায় হ্যাটট্রিক পূরণ হয়নি থান্ডারের পেসার ড্যানিয়েল স্যামসের।

এরপর হাস্যরসের জন্ম দিয়ে শেষ বলে তড়িঘড়ি করে মাঠে যেতে হয় রউফকে। সেসময় স্ট্রাইক প্রান্তে ছিলেন লিয়াম ডসন। কিন্তু তিনিও স্যামসের বলে বোল্ড হয়ে গেলে অলআউট হয়ে যায় স্টার্স। ৯ বলে মাত্র ৪ রান যোগ করতে পতন হয় তাদের শেষ ৫ উইকেটের। স্যামস ৪ উইকেট শিকার করেন ৩৩ রানে।

শেষদিকে পথ হারানো স্টার্সের হয়ে ব্যাট হাতে নজর কাড়েন ওয়েবস্টার। তিনি ৪৪ বলে খেলেন ৫৯ রানের ইনিংস। এছাড়া, অধিনায়ক গ্লেন ম্যাক্সওয়েল করেন ২৬ বলে ৩০ রান। গুটিয়ে যাওয়ার আগে স্টার্স ১৭২ রান জমা করতে পারে স্কোরবোর্ডে। ওয়েবস্টার এরপর বল হাতে ২৯ রানে ৪ উইকেট নিলেও তারা এই পুঁজি রক্ষা করতে পারেনি। ব্যাটারদের সম্মিলিত অবদানে ১০ বল হাতে রেখে ৫ উইকেটের জয় পেয়েছে থান্ডার।

Comments