ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে সৌম্য এগোলেন ৫২ ধাপ, শরিফুল ২৪ ধাপ

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত র‍্যাঙ্কিংয়ে নয় ধাপ এগিয়ে আছেন যৌথভাবে ৪৯তম স্থানে।
সৌম্য সরকার ওয়ানডে র‍্যাঙ্কিং
ছবি: এএফপি

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে রেকর্ডময় সেঞ্চুরি হাঁকান সৌম্য সরকার। ওই ইনিংসের সুবাদে আইসিসি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ৫২ ধাপ এগোলেন বাঁহাতি ব্যাটার। বোলিং র‍্যাঙ্কিংয়ে সৌম্যের মতো বড় লাফ দিলেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তার উন্নতি হলো ২৪ ধাপ।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

নেলসনে ১৫১ বলে ১৬৯ রানের আগ্রাসী ইনিংস খেলেছিলেন সৌম্য। সেদিন বাংলাদেশ হারলেও তিনি ঠিকই পেয়েছিলেন ম্যাচসেরার পুরস্কার। নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডেতে এটি এশিয়ার কোনো ব্যাটারের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এই সংস্করণের ক্রিকেটে বিদেশের মাটিতে বাংলাদেশের কোনো খেলোয়াড়ের সবচেয়ে বেশি রানের ইনিংসও এটি। এমন পারফরম্যান্সের সুবাদে র‍্যাঙ্কিংয়ে বড়সড় উন্নতি হয়েছে সৌম্যের। যদিও তিনি এখনও সেরা ১০০ জনে ঢুকতে পারেননি। তার অবস্থান ১১১ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৪১৬।

ছবি: এএফপি

তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে নেপিয়ারে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে হারায় বাংলাদেশ। কিউইদের মাটিতে তাদের বিপক্ষে ওয়ানডেতে এটি ছিল টাইগারদের প্রথম জয়। স্মরণীয় জয়ের দিনে ৫১ রানের অপরাজিত ইনিংস খেলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তিনি ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে নয় ধাপ এগিয়ে আছেন যৌথভাবে ৪৯তম স্থানে। ওয়ানডে সিরিজে ৬ উইকেট নেওয়া শরিফুল বোলিং র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন ২৪ ধাপ। তিনি অবস্থান করছেন ৩৫ নম্বরে।

ওয়ানডেতে ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন পাকিস্তানের বাবর আজম, বোলিং র‍্যাঙ্কিংয়ে আগের মতোই এক নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার কেশব মহারাজ। বাংলাদেশের সাকিব আল হাসান এই সংস্করণে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন।

Comments