আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন কিনা বিপিএলের মধ্যেই জানাবেন তামিম

এবার বিপিএলে ফরচুন বরিশালের নেতৃত্বে দেখা যাবে তামিমকে। বাংলাদেশের সাবেক এই অধিনায়ক গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছিলেন। এরপর কোন পর্যায়েই আর কোন ম্যাচ খেলেননি।
Tamim Iqbal

গত সেপ্টেম্বরের পর প্রায় সাড়ে তিন মাস পর বিপিএল দিয়ে ক্রিকেটে ফিরছেন তামিম ইকবাল। তবে তিনি কবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন, আদৌ ফিরবেন কিনা তা এখনো ধোঁয়াশায়। এই ধোঁয়াশা বিপিএলের মধ্যেই দূর করে দেবেন বলে জানিয়েছেন তিনি।

এবার বিপিএলে ফরচুন বরিশালের নেতৃত্বে দেখা যাবে তামিমকে। বাংলাদেশের সাবেক এই অধিনায়ক গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে খেলেছিলেন। এরপর কোন পর্যায়েই আর কোন ম্যাচ খেলেননি।

বিশ্বকাপ খেলার কথা থাকলেও চোট সংক্রান্ত নানান নাটকীয়তায় তাকে স্কোয়াডে দেখা যায়নি। সাকিব আল হাসানের সঙ্গে তার বিরোধ বিশ্বকাপের আগে ছিলো আলোচনার তুঙ্গে। বিশ্বকাপের পর জাতীয় দল ঘরে ও বাইরে একাধিক সিরিজ খেললেও তামিমকে তাতে দেখা যায়নি।

বৃহস্পতিবার বিপিএল শুরুর আগের দিন নারায়ণগঞ্জের পূবেরগাঁও ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে অনুশীলন করে তামিমের বরিশাল। সেখানেই গণমাধ্যমের সামনে হাজির হন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা নিয়ে প্রশ্নে তাতে দিয়েছেন ছোট্ট জবাব,  'খুবই তাড়াতাড়ি আপনারা জানতে পারবেন। আশা করি বিপিএলের মধ্যেই জানতে পারবেন।'

তামিমের আন্তর্জাতিক ক্যারিয়ার থমকে যায় চোট কেন্দ্রিক এক বিতর্ক ঘিরে। গত বছর জুনে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজে অধিনায়ক থাকা তামিম জানিয়েছিলেন শতভাগ ফিট নন তিনি, তবু খেলবেন। তার মন্তব্যে কড়া প্রতিক্রিয়া দিতে দেখা যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে। আফগানদের বিপক্ষে প্রথমের ম্যাচের পরদিন আচমকা সংবাদ সম্মেলন ডেকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এই ক্রিকেটার।

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পরদিন সিদ্ধান্ত বদলে অবসর বাতিল করেন। কিন্তু পীঠের চোটের কারণে চিকিৎসার মধ্যে থাকায় মাঠে নামতে হয় অনেক দেরি। লন্ডন থেকে চিকিৎসা করিয়ে এসে সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে নেমেছিলেন, কিন্তু আর নেতৃত্ব নেননি।  ওই সিরিজের পর বিশ্বকাপ স্কোয়াডে তার না থাকা ও সাকিবের একটি সাক্ষাতকার জন্ম দেয় তুমুল বিতর্কের।

এবার তামিম যখন খেলায় ফিরছেন চোট সমস্যার ইস্যু আবার এসেছে প্রসঙ্গক্রমে। লম্বা সময় পর খেলার মাঠে নিজের সেরাটা দিতে পারবেন কিনা, ফিট আছেন কিনা এমন প্রশ্নে দেশের হয়ে সবচেয়ে বেশি আন্তর্জাতিক রান করা ব্যাটার বলেন, 'ইনজুরি এমন একটা জিনিস… এখনও বলব, পৃথিবীতে কোনো ক্রিকেটার বা খেলোয়াড় বলতে পারবে না সে শতভাগ ফিট। ৯০ শতাংশ ফিট থাকে, ৭০-৮০ শতাংশ ফিট থাকে। সবার কম বেশি চোট থাকে। তার মানে এটা না সে খেলবে না। আমাদেরও একই। রিয়াদ ভাই যেমন মাত্র চোট থেকে ফিরেছেন। যদি প্রস্তুত থাকেন, মনে করেন খেলতে পারবেন, অবশ্যই খেলবেন।'

এবার বিপিএলে নেতৃত্বেও ফিরছেন তামিম।  ব্যক্তিগত লক্ষ্যের জায়গাও তাই বদলেছে। এখানে স্রেফ দলকেই রেখেছেন তিনি, 'এবার দলকে জেতানো… এটাই একমাত্র লক্ষ্য। এই দল নিয়ে যদি পুরোটা পথ যেতে পারি, এটাই আমার দিক থেকে সর্বোচ্চটুকু দেওয়া।'

Comments