ক্রিকেট

আগে তো বললেন বরিশাল সবচেয়ে বুড়োদের দল: মুশফিক

বুধবার রাতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৫০ রানের লক্ষ্যে নেমে ২২ রানে ২ উইকেট হারালেও সেখান থেকে দলকে টানেন মুশফিক। ৩৮ বলে অপরাজিত ৪৭ রান করে  তিনিই হয়েছেন ম্যাচ সেরা।
Mushfiqur Rahim

নক আউট ম্যাচে মাঝারি রান তাড়ায় স্নায়ু ধরে রাখা, অভিজ্ঞদের দিয়েই কাজটা বেশি ভালো হয় কিনা, এমন প্রশ্ন ছিলো মুশফিকুর রহিমের কাছে। তিনি উত্তরে সমালোচকদের মোক্ষম জবাব দেওয়ার সুযোগ করে নিলেন। বিপিএলের ফাইনালে উঠে খোঁচা দিলেন সমালোচনাকারীদের।

বুধবার রাতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে ১৫০ রানের লক্ষ্যে নেমে ২২ রানে ২ উইকেট হারালেও সেখান থেকে দলকে টানেন মুশফিক। ৩৮ বলে অপরাজিত ৪৭ রান করে  তিনিই হয়েছেন ম্যাচ সেরা।

১৪ ম্যাচে  ১২৩.৫৬ স্ট্রাইকরেটে ৩৬৭ রান করে তিনি টুর্নামেন্টের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক। ১২৫.৫৮ স্ট্রাইকরেটে ৪৫৩ রান করে এখন অবধি সর্বোচ্চ রান বরিশালেরই তামিম ইকবালের। এক ম্যাচ কম খেলে তাদের চেয়ে অনেক বেশি ১৪৯.৪৯ স্ট্রাইকরেটে ৪৪৭ রান করে দুইয়ে আছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তাওহিদ হৃদয়।

অভিজ্ঞ তামিম-মুশফিকের পাশাপাশি ভালো করেছেন মাহমুদউল্লাহও।। নিচের দিকে নেমে ১৪ ম্যাচে ১৩৬.০৯ স্ট্রাইকরেটে তিনি করেছেন ২৩০ রান। সৌম্য সরকার ১৪ ম্যাচে ১২৭ স্ট্রাইকরেটে তুলেছেন ২৬২ রান।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা মুশফিকের কাছে জানতে চাওয়া হয় অভিজ্ঞতার মূল্য নিয়ে, তিনি উত্তরে সোশ্যাল মিডিয়ায় টুর্নামেন্টের আগে চলা সমালোচনা টেনে এনে আনেন, 'কেন ভাই টুর্নামেন্ট শুরুর আগে তো বললেন যে বরিশাল সবচেয়ে বুড়াদের দল। অভিজ্ঞদের দিয়ে টি-টোয়েন্টিতে খেলা হয় না। তো হিয়ার উই আর। আমার কাছে মনে হয় এই কনসেপ্টটা খুবই ভুল, যেই বলুক, আপনারা বলেন বা যেকোনো... অভিজ্ঞতা এবং তারুণ্য, সবসময় একটা মিশ্রণ থাকে যেকোনো সংস্করণে। টি-টোয়েন্টি বলেন, ওয়ানডে বলেন, টেস্ট বলেন, সব সংস্করণেই। আর এটাই হচ্ছে একটা দুনিয়ার নিয়ম। নতুনরা আসবে, পুরোনোরা চলে যাবে এবং তাদের সংমিশ্রণে ওই জিনিসটা তৈরি হয়ে যাবে। ওই লেগেসিটা যেন আমরা যারা আছি তারা যেন রেখে যেতে পারি, এবং তারা যেন এখান থেকে বড় হয়।'

সিনিয়র-জুনিয়র নয়। সবাই বাংলাদেশের জন্যই খেলেন সেই কথা মনে করিয়ে দেন মুশফিক, 'কয়েকদিন পরে (তাওহিদ) হৃদয়, (তানজিদ) তামিম এরাও সিনিয়র হবে। তারাও আস্তে আস্তে...কিন্তু তারাও সেই লেগাসিটা রেখে যাবে। সিনিয়র বলেন, জুনিয়র বলেন আমরা সবাই বাংলাদেশি। আমরা সবাই বাংলাদেশের জন্য ক্রিকেট খেলি, অন্য কোনো দেশের জন্য খেলি না।'

Comments