ক্রিকেট

‘শোনা কথায় কান দিতে হয় না’

এবার বিপিএলে ইমরুল কায়েসকে সরিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্ব দেওয়া হয়েছে লিটনকে। প্রথমবারের মতন বিপিএলে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা হবে ডানহাতি ব্যাটারের।
Litton Das & mohammad salahuddin
ছবি: কুমিল্লা ভিক্টোরিয়ান্স

জাতীয় দলকে তিন সংস্করণেই নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে লিটন দাসের। তার নেতৃত্বে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতেছে বাংলাদেশ। তবে লিটন এখন নেতৃত্বের দৌড় থেকে পিছিয়ে গেছেন, অনেকটা এগিয়ে গেছেন নাজমুল হোসেন শান্ত। বিসিবির কিছু কর্মকর্তার বরাত দিয়ে কিছু গণমাধ্যমেও লিটন অধিনায়কত্বে আগ্রহী নন বলে খবর প্রচার হয়েছে বিভিন্ন সময়। তবে লিটন নিজে বললেন, এসব স্রেফ গুঞ্জন। দায়িত্ব নিতে তার ভালোই লাগে।

এবার বিপিএলে ইমরুল কায়েসকে সরিয়ে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের নেতৃত্ব দেওয়া হয়েছে লিটনকে। প্রথমবারের মতন বিপিএলে অধিনায়কত্ব করার অভিজ্ঞতা হবে ডানহাতি ব্যাটারের।

টেস্টে সাকিব আল হাসানকে অধিনায়ক করার সময় লিটনকে করা হয়েছিল সহ-অধিনায়ক। সাকিবের অনুপস্থিতিতে আফগানিস্তানের বিপক্ষে টেস্টে দেশকে নেতৃত্ব দেন তিনি। বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্টেও তাকে নেতৃত্বে দেখার কথা ছিলো। কিন্তু নবাগত সন্তানের জন্য ছুটি নেন ওই সিরিজ থেকে। শান্ত পান নেতৃত্ব। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টিতেও অধিনায়ক করা হয় শান্তকে।

দেশের ক্রিকেটে এখন অনেকেরই মত শান্তকে স্থায়ী অধিনায়ক করার। এক্ষেত্রে লিটনের নেতৃত্বে অনাগ্রহের গুঞ্জনও উঠে আসে আলোচনায়। তবে কুমিল্লার প্রথম ম্যাচের আগের দিন গণমাধ্যমে এই ব্যাপারে প্রশ্নে নিজের অনাগ্রহের ইস্যু একদম উড়িয়ে দেন লিটন,  'শোনা কথায় কান দিতে হয় না …। ' তাকে নিয়ে এসব কিছুই কি গুঞ্জন, তিনি জোর দিয়ে ফের বললেন, 'আমি তো বললাম, শোনা কথা কখনও কান দেবেন না। '

তবে বিপিএলের সময় জাতীয় দলের কোন ইস্যু নিয়ে এখন ভাবতে  রাজি নন দেশের অন্যতম সেরা ব্যাটার। তার সকল ধ্যানজ্ঞান এখন কুমিল্লাকে ঘিরে,  'আমি যেহেতু এখন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলছি এবং তারা আমাকে সুযোগটা দিয়েছে অধিনায়কত্ব করার, তাদেরকে ধন্যবাদ। অবশ্যই আমার চিন্তাভাবনা এখন পুরোটা কুমিল্লা ভিক্টোরিয়ান্স নিয়ে। অবশ্যই চেষ্টা করব শতভাগ এখানেও দেওয়ার। যে পারফরম্যান্স করব, সেটা যেন দলের উপকারে আসে।'

Comments