২৯ বলে সেঞ্চুরির বিশ্ব রেকর্ড গড়া ফ্রেজার-ম্যাকগার্ক অস্ট্রেলিয়া দলে

প্রথমবারের মতো অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন ২১ বছর বয়সী তরুণ ব্যাটার।
Jake Fraser-McGurk
ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া টুইটার

লিস্ট 'এ' ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির মালিক জেক ফ্রেজার-ম্যাকগার্কের জন্য জাতীয় দলের দরজা খুলল। প্রথমবারের মতো অস্ট্রেলিয়া দলে ডাক পেলেন ২১ বছর বয়সী তরুণ ব্যাটার। গত বছরের অক্টোবরে স্রেফ ২৯ বলে শতক হাঁকিয়ে এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড গুঁড়িয়ে দেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য অজি স্কোয়াডে অন্তর্ভুক্ত হয়েছেন ফ্রেজার-ম্যাকগার্ক। সোমবার তার পাশাপাশি প্রথমবারের মতো দলে নেওয়া হয়েছে ২৫ বছর বয়সী পেসার জাভিয়ের বার্টলেটকে। তারা দুজন সুযোগ পেয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল ও ঝাই রিচার্ডসনের পরিবর্তে। ম্যাক্সওয়েলকে বিশ্রাম দেওয়া হয়েছে, রিচার্ডসন ছিটকে গেছেন চোটের কারণে।

ওয়ানডে ও লিস্ট 'এ' ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির আগের রেকর্ডটি ছিল দক্ষিণ আফ্রিকার ডি ভিলিয়ার্সের। তিনি ২০১৫ সালে ৩১ বলে পৌঁছেছিলেন তিন অঙ্কে। জোহানেসবার্গে অনুষ্ঠিত ওই ম্যাচে প্রোটিয়াদের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। ওয়ানডের রেকর্ডটি এখনও ডি ভিলিয়ার্সের দখলে থাকলেও হাতছাড়া হয়ে গেছে লিস্ট 'এ'র রেকর্ডটি।

গত ৮ অক্টোবর অস্ট্রেলিয়ার ঘরোয়া ওয়ানডে প্রতিযোগিতা দ্য মার্শ কাপে মাত্র ২৯ বলে সেঞ্চুরি করে বিশ্ব রেকর্ড গড়েন ফ্রেজার-ম্যাকগার্ক। অ্যাডিলেডের মাঠে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে তাসমানিয়ার বিপক্ষে ব্যাট হাতে চালান তাণ্ডব। সেদিন ১২৫ রানের বিধ্বংসী ইনিংস খেলেন ওপেনিংয়ে নামা ডানহাতি ব্যাটার। মুখোমুখি হওয়া ৩৮ বলের ২৩টিকেই সীমানার বাইরে পাঠান তিনি। তার উত্তাল ব্যাট থেকে আসে ১০টি চার ও ১৩টি ছক্কা।

চলমান বিগ ব্যাশ লিগেও ব্যাট হাতে দারুণ ছন্দে আছেন ফ্রেজার-ম্যাকগার্ক। ৯ ম্যাচের ৮ ইনিংসে ১৫৮.৬৪ স্ট্রাইক রেটে তার সংগ্রহ ২৫৭ রান। অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসরটির সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকায় তিনি আছেন আট নম্বরে। আর ডানহাতি পেসার বার্টলেট বিগ ব্যাশের সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকার শীর্ষে অবস্থান করছেন। ৯ ম্যাচে ৭.৬৩ ইকোনমিতে তিনি পেয়েছেন ১৭ উইকেট।

আগামী ২ ফেব্রুয়ারি মেলবোর্নে হবে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের প্রথম ওয়ানডে। ৪ ফেব্রুয়ারি সিডনি ও ৬ ফেব্রুয়ারি ক্যানবেরায় হবে পরের দুটি ম্যাচ। এই সিরিজে স্বাগতিকদের নেতৃত্ব দেবেন স্টিভেন স্মিথ।

অস্ট্রেলিয়া স্কোয়াড: স্টিভেন স্মিথ (অধিনায়ক), শন অ্যাবট, জাভিয়ের বার্টলেট, ন্যাথান এলিস, ক্যামেরন গ্রিন, অ্যারন হার্ডি, ট্রাভিস হেড, জশ ইংলিস, মারনাস লাবুশেন, জেক ফ্রেজার-মাকগার্ক, ল্যান্স মরিস, ম্যাট শর্ট ও অ্যাডাম জ্যাম্পা।

Comments