ক্রিকেট

‘আনফিট’ মাশরাফিকে খেলানোয় টুর্নামেন্ট ছোট হচ্ছে, মত আশরাফুলের

৪০ পেরুনো মাশরাফি গত বছরের মে মাসে ঢাকা প্রিমিয়ার লিগ খেলার পর আর মাঠে ছিলেন না। রাজনৈতিক ও নির্বাচনী ব্যস্ততায় কেটেছে তার সময়। এবার বিপিএলের আগে জাতীয় নির্বাচন নিয়ে তুমুল ব্যস্ত ছিলেন তিনি। স্বাভাবিকভাবেই ফিটনেস ঘাটতিও তাতে প্রবল হয়েছে।
Mohammad Ashraful & Mashrafe Mortaza
ছবি: স্টার

প্রথম ম্যাচে নেমে দুই-তিন পা হেঁটে বল করছিলেন মাশরাফি বিন মর্তুজা। একটা উইকেটও পেয়ে গেছেন তাতে। তবে তার সামগ্রিক বোলিং দেখে সর্বোচ্চ পর্যায়ে খেলার মতন মনে হচ্ছিলো না। সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুলও মনে করেন এই বিপিএলে খেলার মতন অবস্থায় নেই মাশরাফি। তাকে মাঠে দাঁড় করিয়ে রাখায় ছোট হচ্ছে টুর্নামেন্ট, জায়গা নষ্ট হচ্ছে তরুণ খেলোয়াড়দের।

৪০ পেরুনো মাশরাফি গত বছরের মে মাসে ঢাকা প্রিমিয়ার লিগ খেলার পর আর মাঠে ছিলেন না। রাজনৈতিক ও নির্বাচনী ব্যস্ততায় কেটেছে তার সময়। এবার বিপিএলের আগে জাতীয় নির্বাচন নিয়ে তুমুল ব্যস্ত ছিলেন তিনি। স্বাভাবিকভাবেই ফিটনেস ঘাটতিও তাতে প্রবল হয়েছে।

গত আসরে সিলেট স্ট্রাইকার্সকে নেতৃত্ব দিয়ে ফাইনালে নিয়ে গিয়েছিলেন মাশরাফি। এবার তিনি ফিট না হলেও তাকেই অধিনায়ক করে দলটি। দলের অন্যতম সত্ত্বাধিকারী জগলুল হায়দার মিঠু টুর্নামেন্টের আগে বলেন, মাশরাফি দাঁড়িয়ে থাকলেই চলবে তাদের।

মঙ্গলবার রংপুর রাইডার্সের বিপক্ষে সিলেট স্ট্রাইকার্সের ম্যাচের আগে মাশরাফির খেলা নিয়ে প্রশ্ন তুলেন আশরাফুল। ব্রডকাস্টারদের সঙ্গে আলোচনায় সাবেক সতীর্থকে নিয়ে বাস্তব কিছু উপলব্ধি তুলে ধরেন তিনি,  'ক্যাপ্টেন ফ্যান্টাসটিক আমরা তার নাম দিয়েছি, অসাধারণ লিডার। সে সবার কথা শুনে, খেলাটা ভালো বুঝে। কিন্তু অধিনায়ক যদি নিজে পারফর্ম করে নেতৃত্ব দেওয়া সহজ হয়।'

'আট মাস সে ক্রিকেটের বাইরে ছিলো, নির্বাচনের জন্য ব্যস্ত ছিলো। একদিন মনে হয় অনুশীলনে এসেছিল বল করেছিলো কিনা জানি না।'

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে নেমে গত শুক্রবার বল করতে এসে প্রথম বলেই আউট করে দেন ইমরানুজ্জামানকে। মাশরাফির শর্ট লেন্থে পড়া স্লো বল ছক্কা মারতে গিয়ে বাউন্ডারি লাইনে ধরা দেন এই ব্যাটার। পরে ২.৩ ওভারে ২৫ রান দেন মাশরাফি। আশরাফুলের মতে ব্যাটাররা দ্বিধায় না থাকলে এই বোলিং দিয়ে আরও খরুচে হতেন সিলেট অধিনায়ক,   'নেমেই প্রথম বলে উইকেট পেয়েছে (হাসি)। আসলে ওকে যখন মোকাবেলা করে একটা তরুণ খেলোয়াড় তারা আসলে দ্বিধায় থাকে আমি মারব কি মারব না। আউট হলে একটা প্রেস্টিজের বিষয় আছে। এইসব জিনিসের কারণে হয়তবা ফ্রিলি খেলতে পারে না।'

এরপরই আশরাফুল বলেন, মাশরাফিকে ক্রিকেটীয় যুক্তির বাইরে গিয়ে খেলানোয় ছোট করা হচ্ছে টুর্নামেন্টকেই, তাছাড়া মাশরাফি খেলায় সুযোগ হারাচ্ছেন তরুণ পেসাররাও  'কিন্তু এইভাবে এই টুর্নামেন্টে আসলে... সে কিন্তু খেলতে চাচ্ছিলো না, মালিকরা চাচ্ছে সে মাঠে দাঁড়িয়ে থাকুক। এটা আমার মনে হয় এই টুর্নামেন্টটাকে ছোট করা হচ্ছে। কারণ এই ধরণের টুর্নামেন্ট পুরো বিশ্বজুড়ে দেখছে। এখানে আমাদের আগামীর খেলোয়াড় আসবে। এই যে ছয়মাস পর আমাদের বিশ্বকাপ। তাদের (সিলেট স্ট্রাইকার্স) দলে কিন্তু রেজাউর রহমান রাজা বসে আছে। যার একটা সুযোগ ছিলো এই টুর্নামেন্টে ভালো করলে বিশ্বকাপে সম্ভাবনা থাকত। সে জায়গায় একটা মিসিং।'

একই বিষয়ে সমান মত দেন বিপিএলে ধারাভাষ্য দিতে আসা শ্রীলঙ্কান সাবেক ক্রিকেটার রাসেল আর্ন্ডল্ড। তিনি মনে করেন এই পর্যায়ে খেলার মতন আদর্শ অবস্থায় নেই মাশরাফি,  'সে (মাশরাফি) ফিট না। কারণ সে দুই তিন পা দৌড়ে বল করছে। মিডিয়াম পেস নাকি অফ ব্রেক করছে আমি নিশ্চিত না। কিন্তু সে একটা উইকেট পেয়ে গেছে (হাসি)। আদর্শগতভাবে আপনি আরও প্রাণশক্তি চাইবেন, আরও দায়িত্ব নেওয়ার প্রবনা আরও তীব্রতা দেখতে চাইবেন। সে খেলছে, আলোচনা তৈরি করতে সক্ষম হয়েছে। কিন্তু খেলার দিক থেকে যদি ভাবি সে আসলে আদর্শ অবস্থায় নেই।'

মঙ্গলবার রংপুরের বিপক্ষে আগে ব্যাটিং করতে নামা সিলেটের হয়ে তিনে ব্যাট করতে নেমেছিলেন মাশরাফি। ৭ বলে ৬ রান করে তিনি হয়েছেন রান আউট। বোলিং ফিটনেস না থাকায় গত দুদিন ব্যাটিং অনুশীলন করতে দেখা গেছে মাশরাফিকে। তখনই আভাস ছিল হয়ত স্লগার হিসেবে  উপরে নামানো হতে পারে তাকে।

Comments

The Daily Star  | English

Horrors inside the Gaza genocide: Through a survivor’s eyes

This is an eye-witness account, the story of a Palestinian in Gaza, a human being, a 24-year-old medical student, his real human life of love and loss, and a human testimony of war crimes perpetrated by the Israeli government and the military in the deadliest campaign of bombings and mass killings in recent history.

21h ago