বিশাখাপত্তনম টেস্টের ভারত একাদশে সরফরাজকে চান ডি ভিলিয়ার্স

একাদশে সুযোগ পাওয়ার দৌড়ে আছেন দুজন— সরফরাজ খান ও রজত পতিদার। আবার দুজনই আছেন টেস্ট ক্রিকেটে অভিষেকের অপেক্ষায়।

সরফরাজ খান ভারত টেস্ট দলে সুযোগ পাওয়ার পর থেকে তাকে নিয়ে চলছে চর্চা। ঘরোয়া পর্যায়ে রানের ফোয়ারা ছুটিয়ে চলা ২৬ বছর বয়সী ব্যাটারকে নিয়ে শুধু দেশে নয়, বিদেশেও আলোচনার জোয়ার উঠেছে। তার প্রশংসায় মুখরদের মধ্যে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি এবি ডি ভিলিয়ার্সও। তিনি ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের আসন্ন টেস্টেই সরফরাজকে চাইছেন ভারতের একাদশে।

আগামীকাল শুক্রবার বিশাখাপত্তনমে শুরু হবে দুই পরাশক্তির মধ্যকার পাঁচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্ট। চোটের কারণে এই টেস্টে খেলতে পারবেন না লোকেশ রাহুল। তার জায়গায় একাদশে সুযোগ পাওয়ার দৌড়ে আছেন দুজন— সরফরাজ ও রজত পতিদার। আবার দুজনই আছেন টেস্ট ক্রিকেটে অভিষেকের অপেক্ষায়।

৩০ বছর বয়সী পতিদার অবশ্য সরফরাজের আগে থেকেই ভারতের স্কোয়াডে আছেন। বিরাট কোহলি পারিবারিক কারণে সিরিজের প্রথম দুই টেস্ট থেকে সরে দাঁড়ানোয় তাকে ডাকা হয়। আর সরফরাজ ঢুকেছেন প্রথম টেস্ট খেলা রাহুল চোটে পড়ায়। পতিদার যেহেতু আগে দলে জায়গা পেয়েছেন, সেহেতু তার ওপরই নির্বাচকদের আস্থা বেশি বলে প্রতীয়মান হয়। তবে বিশাখাপত্তনমের উইকেট এবং ইংল্যান্ডের সম্ভাব্য বোলিং আক্রমণের বিপক্ষে দুজনের শক্তি-দুর্বলতা বিবেচনা করেই সাজানো হবে ভারতের একাদশ।

আইপিএলের কল্যাণে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে থাকাকালীন সরফরাজ ও পতিদার উভয়ের সঙ্গেই খেলেছেন ডি ভিলিয়ার্স। এখন সংস্করণ ভিন্ন হলেও নিজের পছন্দ জানিয়ে দিয়েছেন তিনি। ইউটিউবে নিজের চ্যানেলে আলাপচারিতায় বলেছেন, '(সরফরাজের ডাক পাওয়া) আমার জন্য খুবই রোমাঞ্চকর। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রেকর্ড অসাধারণ এবং কারও যদি সুযোগ প্রাপ্য হয়, তাহলে অবশ্যই এটা তারই। প্রথম শ্রেণির ক্রিকেটে ৬৬ ইনিংস খেলে ৩৯১২ রান করেছে সে, ৬৯.৮৫ গড়ে। ১৪ সেঞ্চুরি ও ১১ ফিফটি করেছে… এটা মোটেও স্বাভাবিক কিছু নয়!'

ডি ভিলিয়ার্স যোগ করেছেন, 'ভীষণ, ভীষণ ভালো প্রথম শ্রেণির ক্রিকেট রেকর্ড এটি। আমি জানি, এই পর্যায়ের ক্রিকেট থেকে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেট খেলা বা সর্বোচ্চ পর্যায়ে খেলা আরও অনেক বড় চ্যালেঞ্জ। তবে আশা করব, সে সুযোগটি পাবে।'

সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা ভারতের একাদশে শেষমেশ কার সুযোগ মিলবে? সরফরাজ নাকি পতিদারের? উত্তর জানা যাবে রাত পোহালেই।

Comments