সংখ্যায় সংখ্যায় জয়সওয়ালের রেকর্ডময় ডাবল সেঞ্চুরি

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই দ্বিশতক ছুঁয়ে ফেলেন জয়সওয়াল। ২৯০ বল মোকাবিলায় তিনি করেন ২০৯ রান। তার ব্যাট থেকে আসে ১৯ চার ও ৭ ছক্কা।
ছবি: আইসিসি এক্স

ক্যারিয়ারের ষষ্ঠ টেস্টেই ডাবল সেঞ্চুরির স্বাদ নিলেন তরুণ যশস্বী জয়সওয়াল। প্রথম দিনে রাজকীয় ব্যাটিং উপহার দেওয়া ভারতের বাঁহাতি ওপেনার দ্বিতীয় দিনেও দেখালেন দাপট। স্মরণীয় মুহূর্তটি তিনি চেনা কায়দায় উদযাপন করলেন বেশ খানিকটা সময় নিয়ে। তাক লাগানো ইনিংসে রেকর্ড বইতেও জায়গা পেলেন ২২ বছর বয়সী ক্রিকেটার।

ইংল্যান্ডের বিপক্ষে বিশাখাপত্তনম টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনেই দ্বিশতক ছুঁয়ে ফেলেন জয়সওয়াল। ২৯০ বল মোকাবিলায় তিনি করেন ২০৯ রান। তার ব্যাট থেকে আসে ১৯ চার ও ৭ ছক্কা। তার ব্যাটে চড়ে প্রথম ইনিংসে ভারত পেয়েছে ৩৯৬ রানের পুঁজি।

আগের দিনের ২৫৭ বলে ১৭৯ রান নিয়ে খেলতে নেমেছিলেন জয়সওয়াল। এরপর মাইলফলকে পৌঁছাতে বেশি সময় নেননি তিনি। কোনো প্রকার স্নায়ুচাপকে পাত্তা না দিয়ে তিনি চড়াও হন প্রতিপক্ষের বোলারদের ওপর। এমনকি যখন ডাবল সেঞ্চুরি খুব কাছে ছিলেন, তখনও মারমুখী মেজাজেই ব্যাট চালান। অভিষিক্ত ইংলিশ অফ স্পিনার শোয়েব বশিরকে টানা ছক্কা ও চার মেরে ২৭৭ বলে ডাবল সেঞ্চুরি পূরণ করে ফেলেন তিনি।

অষ্টম ব্যাটার হিসেবে জয়সওয়াল সাজঘরে ফেরেন জেমস অ্যান্ডারসনের শিকার হয়ে। ইংল্যান্ডের অভিজ্ঞ পেসারকে উড়িয়ে মারার চেষ্টায় জনি বেয়ারস্টোর তালুবন্দি হন তিনি। আউট হওয়ার আগে সাত ঘণ্টার বেশি সময় ক্রিজে থাকা হয় তার।

জয়সওয়ালের অসাধারণ ইনিংসটি দেখে নেওয়া যাক পরিসংখ্যানের আলোকে:

* ভারতের টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বকনিষ্ঠ ডাবল সেঞ্চুরিয়ান জয়সওয়াল। ২২ বছর ৩৬ দিন বয়সে এই টেস্ট শুরু করেছেন তিনি। তার চেয়ে কম বয়সে দ্বিশতকের ছোঁয়া পেয়েছেন ভারতের আর কেবল দুজন। ১৯৯৩ সালে ইংল্যান্ডের বিপক্ষে মুম্বাইয়ে ২১ বছর ৩২ দিন বয়সে ডাবল সেঞ্চুরি করেছিলেন বিনোদ কাম্বলি। কিংবদন্তি সুনিল গাভাস্কার ১৯৭১ সালে পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলেন ২১ বছর ২৭৭ দিন বয়সে।

* গত ২০ বছর সব টেস্ট খেলুড়ে দেশ মিলিয়ে জয়সওয়ালের চেয়ে কম বয়সে ডাবল সেঞ্চুরি করেছেন স্রেফ একজন। ২০১৪ সালে কিংস্টনে বাংলাদেশের বিপক্ষে ২১২ রানের ইনিংস খেলেছিলেন ওয়েস্ট ইন্ডিজের ক্রেইগ ব্র্যাথওয়েট। তখন তার বয়স ছিল ২১ বছর ২৭৮ দিন।

* একাদশের আর কেউ ফিফটি না করতে পারলেও (দ্বিতীয় সর্বোচ্চ শুবমান গিলের ৩৪ রান) একজন হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। জয়সওয়ালের নৈপুণ্যে টেস্টে এমন কিছু সপ্তমবারের মতো দেখা গেল। এই তালিকায় ভারতের প্রথম ব্যাটার তিনি। ফলে ভাঙা পড়েছে সাবেক তারকা বিরেন্দর শেবাগের কীর্তি। কোনো সতীর্থ ফিফটি না করলেও ২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্ন টেস্টে ১৯৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি।

* ইংল্যান্ডের বিপক্ষে ভারতের খেলোয়াড়দের নবম ডাবল সেঞ্চুরি এটি। তবে ওপেনিংয়ে ডাবল সেঞ্চুরি আগে মাত্র একজনেরই ছিল। ১৯৭৯ সালে ওভালে ২২১ রানের ইনিংস খেলেছিলেন গাভাস্কার। অর্থাৎ দেশের মাঠে ইংলিশদের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করা ভারতের প্রথম ওপেনার জয়সওয়াল।

* বয়স ২৩ পূর্ণ হওয়ার আগে টেস্টে একাধিক দেড়শ রানের ইনিংস খেলা ভারতের তৃতীয় ব্যাটার জয়সওয়াল। কিংবদন্তি শচিন টেন্ডুলকার ও কাম্বলি অবশ্য ২২ বছর ছোঁয়ার আগেই দুটি করে দেড়শ রানের ইনিংস খেলেছিলেন।

Comments