‘আমরা খুব বেশি অকৃতজ্ঞ, খুব তাড়াতাড়ি ভুলে যাই’

মঙ্গলবার মিরপুরে বিপিএলের ম্যাচ রাঙান অলরাউন্ডার সাকিব। দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৬০ রানের বিশাল জয় পায় রংপুর রাইডার্স। ১৭৫ রান করার পথে তিনে নেমে ২০ বলে ৩৪ রান করেন সাকিব। পরে বল হাতে ১৬ রানে ৩ উইকেট নিয়ে তিনি ম্যাচ সেরা।
Shakib Al hasan
চোখের সমস্যা কাটিয়ে ব্যাটিংয়ে রান পেলেন সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

চোখের সমস্যার কারণে বিপিএলে খেললেও সাকিব আল হাসানকে পাওয়া যাচ্ছিল কেবল বোলার হিসেবে, কয়েকটি ম্যাচে নিজেকে ব্যাটিং থেকে দূরে সরিয়ে রেখেছিলেন তিনি। কিছু ম্যাচে আবার আগে ব্যাট করতে নেমেও তালগোল পাননি। নিজের এই খারাপ সময়ে দর্শকদের দুয়ো ধ্বনিও শুনতে হয়। অবশেষে বিপিএলের মঞ্চে সাকিব আত্মবিশ্বাস পাওয়ার মতন একটা ইনিংস খেললেন। রংপুর রাইডার্স অধিনায়ক নুরুল হাসান সোহানের মতে তা দলের জন্য অনুপ্রেরণার। সেইসঙ্গে সাকিবকে উদ্দেশ্য করে দর্শকদের ছুঁড়ে দেওয়া কিছু মন্তব্যর জবাব দিলেন সোহান। 

মঙ্গলবার মিরপুরে বিপিএলের ম্যাচ রাঙান অলরাউন্ডার সাকিব। দুর্দান্ত ঢাকার বিপক্ষে ৬০ রানের বিশাল জয় পায় রংপুর রাইডার্স। ১৭৫ রান করার পথে তিনে নেমে ২০ বলে ৩৪ রান করেন সাকিব। পরে বল হাতে ১৬ রানে ৩ উইকেট নিয়ে তিনি ম্যাচ সেরা।

বিপিএলে প্রথম ম্যাচে নেমে রান না পাওয়া সাকিব চোখের চিকিৎসা করাতে যান সিঙ্গাপুরে। ফিরে এসে এক ম্যাচে ১০ জন ব্যাট করতে নামলেও তার নাম দেখা যায় সবার শেষে। আরেক ম্যাচে ৭ জন ব্যাট করতে নামার পরও নামেননি তিনি। দুই ম্যাচ থেকে উপরে খেলতে দেখা যাচ্ছে তাকে। এবার তিনে নেমে তিনি যখন রান পেলেন মনে করা হচ্ছে ব্যাটার সাকিব হয়ত ফিরলেন।

ম্যাচ শেষে দলের হয়ে কথা বলতে আসা সোহান জানান, সাকিব দলের প্রতি প্রচণ্ড নিবেদন থেকে ফিরে এসেছেন পূর্ণ ভূমিকায়,  'সাকিব ভাই যেভাবে দলের প্রতি নিবেদিত ছিলেন, নিজের প্রতি নিবেদিত ছিলেন, আমার কাছে মনে হয় এটা সবচেয়ে বড় জিনিস। তিনি যেভাবে চেষ্টা করছিলেন, ভালো খেলছেন। দেখেন এই সময়ে এসে আমার কাছে মনে হয় সাকিব ভাইয়ের পাওয়ার কিছু নেই এখান থেকে। অনেক কিছু পেয়েছেন, আমার কাছে মনে হয় উনি যেভাবে নিজেকে তৈরি করার জন্য চেষ্টা করেছেন, ব্যক্তিগতভাবে অনুশীলন বলেন, সব কিছু মিলিয়ে আপনারা জানেন উনি সংগ্রাম করছিল কিছু কারণে। কিন্তু ফিরে আসার জন্য যেভাবে চেষ্টা করেছেন আমার কাছে মনে হয় এটা আমাদের কাছে অনেক বেশি অনুপ্রেরণার।' 

বিপিএলের সিলেট পর্বে সাকিবকে 'ভুয়া', 'ভুয়া' দুয়ো ধ্বনি দিতে দেখা যায় দর্শকদের। শেষ দিনে অবশ্য বদলে যায় পরিস্থিতি, সমর্থনও পান সাকিব। পরে সংবাদ সম্মেলনে এসে জানান, তিনি যখন দর্শকদের উল্টো 'ভুয়া', 'ভুয়া' বলেছেন তখনই বদলে যায় আবহ।

সেই প্রসঙ্গটাই ফের টেনে আনলেন রংপুর অধিনায়ক। তার মতে সাকিব যে মানের খেলোয়াড় তাতে এমন কিছু শোনা তার জন্য কাম্য নয়,' আমার কাছে মনে হয় আমরা খুবই বেশি অকৃতজ্ঞ, যে খুব তাড়াতাড়ি ভুলে যাই, অনেক সময় মাঠে যে ধরণের ঘটনা (ইনসিডেন্ট) হচ্ছে, এটা আসলে আমাদের ক্ষেত্রে হলে অনেক সময় মানা যায়, তার ক্ষেত্রে এটা গ্রহণযোগ্য না।' 

ঢাকার বিপক্ষে ম্যাচের আগের দিন অনুশীলনে তিনে খেলার সিদ্ধান্ত নেন সাকিব, দলও তাতে সায় দেয়। এদিন তিনে নেমে চোখের সমস্যায় ভুগতে থাকা সাকিব  দু'বার জীবন পেয়ে করেন ৩৪। তার ২০ বলের ইনিংসে পেসারদের সামলাতে হয়নি। পুরোটা সময় স্পিন বল খেলেছেন তিনি।

সোহান জানান চোট থেকে ফেরার দিকে থাকা সাকিব একটু সময় নিয়ে ব্যাটিংয়ে বড় দায়িত্ব নিতে চাচ্ছিলেন,  'আগে থেকে কথা হচ্ছিল, সাকিব ভাই বিশেষ করে চাচ্ছিলে একটু সময় নিয়ে (উপরে ব্যাট করতে ফেরা)। যেহেতু টি-টোয়েন্টি খেলা, সময় কম থাকে, তো ওভাবেই (পরিকল্পনা) করছিল। আলটিমেটলি আমাদের দলের জন্য অনেক গুরুত্বপূর্ণ ক্রিকেটার, সাকিব ভাই নিজেই তিনে ব্যাটিং করতে চাচ্ছিল।'

Comments